advertisement
advertisement
advertisement
advertisement

শিল্পীদের সুরক্ষা দেওয়াই মূল লক্ষ্য

সাংস্কৃতিক প্রতিবেদক
২৪ এপ্রিল ২০১৯ ০০:০০ | আপডেট: ২৪ এপ্রিল ২০১৯ ০৯:৫১
advertisement

আন্তর্জাতিক কপিরাইট দিবস উপলক্ষে ‘সমকালীন বিশ্বে কপিরাইট আইন : সম্প্রচার ও ডিজিটাল প্ল্যাটফরমের বিকাশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল জাতীয় গ্রন্থাগার ভবন মিলনায়তনে বাংলাদেশ কপিরাইট অফিসের উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল। সেমিনারে মূল প্রবন্ধে লাইসেন্স কালেক্টিং সোসাইটি ফর সিনেমাটোগ্রাফি নামক সিএমওর প্রেসিডেন্ট ব্যারিস্টার ওলোরা আফরিন ডিজিটাল প্ল্যাটফর্ম ও ব্রডকাস্টিংয়ের ক্ষেত্রে সমকালীন বিশ্বের বিদ্যমান চিত্র তুলে ধরেন।

এ ছাড়া ভারত, যুক্তরাজ্য, জাপান এবং ইউরোপিয়ান ইউনিয়নের কপিরাইট আইনের এ সংশ্লিষ্ট ধারাগুলোর উদ্ধৃতি দেন। ওলোরা আফরিন ইউরোপিয়ান ইউনিয়নের পার্লামেন্টের অনুমোদিত ব্রডকাস্টিং-সংক্রান্ত সাম্প্রতিক নির্দেশমালার উদ্ধৃতি দিয়ে বলেন, এর মাধ্যমে শিল্পী, সুরকার ও প্রকাশকরা ইন্টারনেট ব্যবহার করে রয়্যালটি পাবেন। ইউটিউবের মতো ডিজিটাল প্ল্যাটফর্মগুলো যে কোনো কনটেন্ট আপলোডের ক্ষেত্রে দায়বদ্ধ থাকবে।

এ ছাড়া কপিরাইট স্বত্বাধিকারীদের আপত্তির পরিপ্রেক্ষিতে ডিজিটাল প্ল্যাটফর্মগুলো কপিরাইটেড কনটেন্ট যত দ্রুত সম্ভব নিজেদের সাইট থেকে সরিয়ে নেবে। মূল প্রবন্ধের ওপর আলোচনায় অংশগ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন্স এডিটিং বিভাগের খণ্ডকালীন অধ্যাপক খান মাহাবুব এবং জাতীয় প্রেসক্লাবের প্রাক্তন সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী। প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতিবিষয়ক মন্ত্রনালয়ের সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল বলেন, বাংলাদেশ কপিরাইট আইনকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য কপিরাইট অফিস ই-কপিরাইট সেবা এবং কপিরাইট সংশ্লিষ্ট অভিযোগের বিষয়ে বিনামূল্যে আইনি পরামর্শকেন্দ্র চালু করেছে। ডিজিটাল প্ল্যাটফর্মগুলোকে একটি আইনি কাঠামোর মধ্যে আনা হলে গীতিকার, সুরকার, কণ্ঠশিল্পী এবং প্রযোজকদের অধিকার সুরক্ষা দেওয়া নিশ্চিত করা যাবে।

অনুষ্ঠানে রেজিস্ট্রার অব কপিরাইট জাফর রাজা চৌধুরীর সভাপতিত্বে অনেকের মধ্যে উপস্থিত ছিলেন এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান, কণ্ঠশিল্পী ফরিদা পারভিন, দিলরুবা খান, বাদশা বুলবুল, ব্যান্ডশিল্পী মাকসুদুল আলম, ইউপিএল সভাপতি মিস মাহরুক মহিউদ্দিন, নাটকের প্রযোজক ও পরিচালক এফ জামান তাপস প্রমুখ।

advertisement