advertisement
advertisement
advertisement
advertisement

‘প্রথম হওয়ায় ভালো লাগাটা বেশি’

২৪ এপ্রিল ২০১৯ ০০:০০
আপডেট: ২৪ এপ্রিল ২০১৯ ১০:৪০
advertisement

লিস্ট-এ ক্রিকেটে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি (২০৮*) করেছেন সৌম্য সরকার। আগের ম্যাচে রূপগঞ্জের বিপক্ষে পেয়েছেন সেঞ্চুরির স্বাদ। ঢাকা প্রিমিয়ার লিগের শুরুতে নিজেকে মেলে ধরতে না পারলেও আবাহনীর এই ওপেনার শেষ দুই ম্যাচে আলো ছড়ালেন। বিস্ফোরক ইনিংস খেলে নিজের জাত চেনালেন। শেখ জামালের বিপক্ষে ম্যাচশেষে গতকাল মুঠোফোনে সুসান্ত উৎসবকে দেওয়া তার সাক্ষাৎকারের নির্বাচিত অংশ তুলে ধরা হলো-

আমাদের সময় : আগের ম্যাচে সেঞ্চুরি করেছিলেন। শিরোপানির্ধারণী এ ম্যাচেও সেঞ্চুরি করার কোনো জেদ কাজ করেছে কিনা? সৌম্য সরকার : না। ওইরকম কোনো জেদ নিয়ে মাঠে নামিনি।

আমাদের সময় : দুইশ হওয়ার আগে কোনো নার্ভাসনেস কাজ করেছে কিনা? সৌম্য সরকার : একটু নার্ভাসনেস কাজ করেছে। ১৯০ হওয়ার পর মনে হয়েছে আমাকে পারতে হবে। ওই সময় নিজের স্বাভাবিক খেলাটা খেলার চেষ্টা করেছি।

আমাদের সময় : লিস্ট-এ ক্রিকেটে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করেছেন। এই ইনিংসটাকে কীভাবে মূল্যায়ন করবেন? সৌম্য সরকার : ভালো লাগছে। হয়তো আমার পরে অনেকেই ২০০, ২৫০ বা তার চেয়েও বেশি রান করবে। তবে আমি প্রথম ব্যাটসম্যান হিসেবে ২০০ রান করেছি। আমার নাম এ তালিকায় সবার আগে থাকবে। এটা ভেবে ভালো লাগছে।

আমাদের সময় : সেঞ্চুরির পর এবার ডাবল সেঞ্চুরি। আপাতত নির্ভার? সৌম্য সরকার : কিছুটা নির্ভার বলতে পারেন। আমাদের সময় : জহুরুল ইসলামের সঙ্গে রেকর্ড (৩১২ রান) জুটি গড়েছেন। ম্যাচটা দুজনে মিলে শেষ করে আসতে পারলে আরও ভালো লাগত কিনা?

সৌম্য সরকার : অবশ্যই। আমাদের তিনশ রানের জুটি হয়েছিল। জয়ের জন্য আর বেশি রান দরকার ছিল না। শেষ পর্যন্ত দুজন থাকতে পারলে ভালো লাগত। তবে অমি (জহুরুল) ভাইও সেঞ্চুরি করেছেন। এটা ভালো লাগার ব্যাপার।

আমাদের সময় : আপনার ব্যাটে ছন্দ ফিরেছে। পারফরম্যান্স করে সমালোচকদের জবাব নিশ্চয় মাঠেই দিলেন? সৌম্য সরকার : না, এমন কিছু না। আমার কাজ আমি করেছি। চেষ্টা করেছি নিজের স্বাভাবিক খেলাটা খেলার। যারা সমালোচনা করার তারা করবেই। যারা ভালো বলার তারা বলবেই। দুই ম্যাচ ভালো খেলেছি বলেই যে ওদের (সমালোচক) জবাব দিয়েছি, এমন কিছু না।

আমাদের সময় : এখন কি নিজেকে আরও বেশি আত্মবিশ্বাসী বলে মনে হচ্ছে? সৌম্য সরকার : অবশ্যই। রান করলে আত্মবিশ্বাস বাড়ে। ভালো লাগছে। প্রিমিয়ার লিগের শেষ দুই ম্যাচে এসে জ্বলে উঠলেন। রহস্য কী?

সৌম্য সরকার : আগের ম্যাচগুলোয় রান করিনি। এখন করছি। শুরুর দিকে ৩০, ৪০ করে আউট হচ্ছিলাম। মাঝে কিছু ম্যাচে ১, ২, শূন্য রানে আউট হয়েছি। পরে মনে হলো ১, ২, শূন্য রানের চেয়ে ৩০, ৪০ ভালো। ওটাতে আগে ফিরতে হবে। যখন ৩০, ৪০ রান করেছি, তখন মনে হয়েছে আজ এই রানে ফেরা যাবে না। আজ ৫০ করতেই হবে। মাঠেই পরিকল্পনা করেছি। আগ থেকেই পরিকল্পনা করে গেলে হচ্ছিল না।

আমাদের সময় : আয়ারল্যান্ড ও বিশ্বকাপেও নিশ্চয় এমন বিস্ফোরক ইনিংস খেলতে চাইবেন?

সৌম্য সরকার : আমি যেখানেই খেলি না কেন, নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করি। সুযোগ পেলে ভালো খেলার চেষ্টা করব।

advertisement