advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
advertisement

শের-ই-বাংলা আমৃত্যু মানুষের জন্য সংগ্রাম করেছেন : ন্যাপ

নিজস্ব প্রতিবেদক
২৬ এপ্রিল ২০১৯ ১৭:০৩ | আপডেট: ২৬ এপ্রিল ২০১৯ ১৭:০৩

শের-ই-বাংলা এ কে ফজলুল হক আমৃত্যু এ দেশের মানুষের অধিকার আদায়ের জন্য সংগ্রাম করেছেন বলে অভিমত প্রকাশ করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ) চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূঁইয়া।

আজ শুক্রবার শেরে বাংলা এ কে ফজলুল হকের ৫৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে তারা এসব কথা বলেন।

ওই দুই নেতা বলেন, দেশ এবং জাতির কল্যাণে অবদানের জন্য ইতিহাসের পাতায় শেরে বাংলার নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। এ দেশের কৃষক শ্রমিক তথা মেহনতি মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে তার অবদান জাতি গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে। এ কে ফজলুল হকের অসাধারণ ব্যক্তিত্ব, রাজনৈতিক প্রজ্ঞা ও দূরদর্শিতা আগামী প্রজন্মের জন্য অনুসরণীয় হয়ে থাকবে। স্বাধীনতার চেতনা ও গণতান্ত্রিক মূল্যবোধ সৃষ্টিতে তার অসামান্য অবদানের কথা এ দেশের মানুষের মন থেকে কোনোদিনই বিস্মৃত হবে না।

বিবৃতিতে এই দুই নেতা বলেন, অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী হিসেবে ফজলুল হক এ অঞ্চলের মানুষের শিক্ষা, রাজনীতি, সমাজ সংস্কার ইত্যাদি ক্ষেত্রে উজ্জ্বল দৃষ্টান্ত রেখে গেছেন। ঋণসালিশী বোর্ড গঠনের মাধ্যমে এ দেশের কৃষককুলকে ধ্বংসের দ্বারপ্রান্ত থেকে রক্ষা করতে সামর্থ্য হয়েছিলেন। প্রজাস্বত্ব আইন প্রণয়নের মাধ্যমে তিনি ভূমির ওপর এ দেশের কৃষক সমাজের অধিকার আদায়ে যুগান্তকারী ভূমিকা পালন করেন।

ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূঁইয়া বলেন, বাঙ্গালি মুসলিম সাংস্কৃতিক ঐতিহ্যের ধারক ও বাহক হিসেবে শেরে বাংলা জাতির কাছে চিরস্মরণীয়। জাতি হিসেবে আমরা যে সবাই বাঙালি এই ঐতিহাসিক সত্যের মূলভিত্তি তিনিই রচনা করেছিলেন।

দুই নেতা আরও বলেন, শেরে বাংলা আমৃত্যু ছিলেন শোষিত ও বঞ্চিত জনগণের অতি আপনজন। একমাত্র প্রেসিডেন্টের পদটি ছাড়া সর্বভারতীয় জাতীয় কংগ্রেসের এমন কোনো গুরুত্বপূর্ণপদ ছিল না, যা তিনি কোনো এক সময় অলঙ্কৃত করেননি। এ অঞ্চলের মানুষের শিক্ষা, রাজনীতি, সমাজ সংস্কার ইত্যাদি ক্ষেত্রে উজ্জ্বল দৃষ্টান্ত রেখে গেছেন শেরে বাংলা।

কর্মসূচী

আগমীকাল শেরে বাংলা এ কে ফজলুল হকের ৫৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ন্যাপ সকাল সাড়ে ৮টায় তার মাজারে পুষ্পস্তবক অর্পন ও ফাতেহা পাঠ করবে।