advertisement
advertisement
advertisement
advertisement

‘বিটকয়েন’ বেচাকেনা চক্রের তিন সদস্য গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক বগুড়া
২৬ এপ্রিল ২০১৯ ২১:৩৫ | আপডেট: ২৭ এপ্রিল ২০১৯ ০১:৩৪
advertisement

বিটকয়েন (ভার্চুয়াল মুদ্রা) বেচাকেনা চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে বগুড়ার সাইবার পুলিশ। হবিগঞ্জ ও লক্ষীপুর জেলায় দুদিনব্যাপী অভিযান চালিয়ে চক্রটির তিন সদস্যকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার তিনজন হলেন- চক্রের হোতা হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার আন্দিউড়া গ্রামের আহসান হাবিব ওরফে শাহ মো. তানিম (২২) ও সোহেল মিয়া ওরফে কাজী সোহেল (২৭) এবং লক্ষীপুরের রায়পুর উপজেলার বামনী গ্রামের মারুফ হোসাইন ওরফে মারুফ বিল্লাহ (২৫)।

গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে দুটি ল্যাপটপ, ১৬টি মোবাইল ফোন ও ২০টি সিমকার্ড উদ্ধার করা হয়। একই সঙ্গে তাদের তাদের ব্যবহৃত দুটি ওয়েব সাইটের নিয়ন্ত্রণও নিয়েছে বগুড়ার সাইবার পুলিশ দল।

বগুড়া সাইবার পুলিশের পরিদর্শক এমরান মাহমুদ তুহিন বিষয়টি নিশ্চিত করে জানান, গ্রেপ্তার তানিম, সোহেল ও মারুফের বিরুদ্ধে বগুড়া সদর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

গতকাল শুক্রবার বেলা সাড়ে ১১টায় বগুড়া পুলিশ সুপার (এসপি) আলী আশরাফ ভূঞা একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে জানান, চক্রটি দীর্ঘদিন ধরে দুটি ওয়েবসাইটের মাধ্যমে অবৈধভাবে বিটকয়েনের (ভার্চুয়াল মুদ্রা) লেনদেন করে আসছিল।

ডিজিটাল এসব মুদ্রা ‘ক্রিপ্টোকারেন্সী’ নামে পরিচিত। এই পদ্ধতিতে অনলাইন জুয়া, কালোটাকা গোপন করাসহ বিদেশে অর্থ পাচার করা হয়। তাদের ব্যবহৃত ওয়েবসাইটসহ বেশ কয়েকটি ওয়েবসাইটে নজরদারি করে দেখা যায় গত ৬ মাস ধরে ই-ট্রাঞ্জকশন ব্যাপক জনপ্রিয় হয়ে উঠছে। এর প্রেক্ষিতে অবৈধ লেনদেনকারি এই চক্রকে শনাক্ত করতে মাঠে নামে বগুড়ার সাইবার পুলিশ। পরে অভিযান চালিয়ে ওই তিনজনকে গ্রেপ্তার করা হয়।

advertisement