advertisement
advertisement
advertisement
advertisement

দেশে ফেরা ১১ শ্রমিককে বিমানবন্দরেই জিজ্ঞাসাবাদ

নিজস্ব প্রতিবেদক
২৭ এপ্রিল ২০১৯ ০০:৪৯ | আপডেট: ২৭ এপ্রিল ২০১৯ ১৩:১৫
advertisement

ভয়াবহ আত্মঘাতী সিরিজ বোমা হামলার পর শ্রীলঙ্কা থেকে ফেরত পাঠানো হয়েছে ১১ বাংলাদেশি শ্রমিককে। কলম্বোর উপশহর এলাকায় ইনসাফ ইব্রাহীম নামে এক ব্যক্তির তামা কারখানায় কাজ করতেন তারা। হামলার পর কারখানাটি বন্ধ করে দেওয়া হয়। পরে সেখানে কাজ করা বিদেশি শ্রমিকদের নিজ নিজ দেশে ফেরত পাঠায় দেশটি।

গতকাল শুক্রবার দুপুর ১২টায় মালিন্দ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে (ওডি ১৬৪) শ্রমিকরা ঢাকায় আসেন। বাংলাদেশে ফেরত আসার পর বিমানবন্দরেই ওই ১১ শ্রমিককে ইমিগ্রেশন পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা জিজ্ঞাসাবাদ করছেন বলে জানা গেছে।

জিজ্ঞাসাবাদ শেষে তাদের বিমানবন্দর থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি ইউনিটের কার্যালয়ে নিয়ে আসার কথা রয়েছে। ইমিগ্রেশন পুলিশের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

ইনসাফ ইব্রাহীম শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলার আত্মঘাতী হিসেবে যোগ দিয়েছিলেন। তার ভাই ইলহাম ইব্রাহীমও এই মিশনে যোগ দেন। পুলিশের বরাত দিয়ে শ্রীলঙ্কান গণমাধ্যম বলছে, আত্মঘাতী হামলায় ব্যবহৃত বোমাগুলো ইনসাফ ইব্রাহীমের ওই তামার কারখানাতেই তৈরি হয়েছিল। এ কারণে সেটি বন্ধ করে দেওয়া হয় এবং সেখানে কর্মরত বিদেশি শ্রমিকদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়।

ঢাকার ইমিগ্রেশন পুলিশের সূত্র জানায়, শ্রীলঙ্কার ওই কারখানাটিতে যারা কর্মরত ছিলেন তারা কেউ বোমা হামলা বা সন্ত্রাসবাদের বিষয়ে কোনো তথ্য জানেন কী না; সে ব্যাপারে তাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

গতকাল শুক্রবার ওই ১১ শ্রমিক দেশে ফিরবেন খবর পেয়ে ঢাকার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন ইউনিটের সদস্যরা শুক্রবার সকাল সাড়ে ১১টা থেকে বিমানবন্দরে অবস্থান নেন। পরে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা তাদের জিজ্ঞাসাবাদ করেন। ওই শ্রমিকদের সবার বাড়ি টাঙ্গাইলে জানা গেলেও তাদের বিস্তারিত পরিচয় জানা যায়নি।