advertisement
advertisement
advertisement
advertisement

ব্যক্তিত্ব যাচাইয়ের অ্যাপ নিষিদ্ধ করল ফেসবুক

অনলাইন ডেস্ক
২৯ এপ্রিল ২০১৯ ১৩:২৫ | আপডেট: ২৯ এপ্রিল ২০১৯ ১৩:২৫
advertisement
advertisement

এবার ব্যক্তিত্ব যাচাইয়ের অ্যাপগুলো নিষিদ্ধ করল ফেসবুক। এই অ্যাপগুলোর মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য চুরি হওয়ার কারণে সেগুলোকে একেবারে নিষিদ্ধ করা হয়েছে। বছরখানেক আগে ক্যামব্রিজ অ্যানালিটিকা স্ক্যান্ডেলের পর ব্যবহারকারীদের তথ্য চুরির বিষয়টি সামনে আসে। এরপর এটি নিয়ে কড়া পদক্ষেপ নিল ফেসবুক কর্তৃপক্ষ।

দ্য ট্রিবিউন ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকে যে ব্যক্তিত্ব যাচাইয়ের লিঙ্কগুলো আসে, এবার সেগুলোকে একেবারে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। কারণ, এই ধরনেরই একটি অ্যাপ থেকে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য চুরি করা হয়েছিল বলে অভিযোগ ওঠে।

ফেসবুক কর্তৃপক্ষ গত শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, আমাদের ফেসবুক প্ল্যাটফর্ম নীতিগুলো আপডেট করা হচ্ছে। যাতে ব্যক্তিত্ব যাচাইয়ের অ্যাপগুলো প্ল্যাটফর্মে অনুমোদিত নাও হতে পারে।

এই অ্যাপগুলোর যে লিঙ্ক দেওয়া হতো, সেখানে ক্লিক করলে ফেসবুক ব্যবহারকারীদের সব তথ্য চাওয়া হতো, না হলে ওই লিঙ্ক কাজ শুরু করত না। ফলে অনেকেই ব্যক্তিত্ব যাচাইয়ের নেশায় ওই অ্যাপে ফেসবুকে থাকা সব তথ্য দিয়ে দিতেন।

এভাবেই তথ্য চুরি হয়ে যেত। তবে এর জন্য ফেসবুককেই দায়ী করেছেন অনেকে। তাদের বক্তব্য, ফেসবুক ওই সময় তথ্য চুরি আটকাতে কোনো ব্যবস্থা নেয়নি। ওই তথ্যগুলো কোথায় ব্যবহার হবে, তা নিয়ে স্পষ্ট নির্দেশিকা থাকলে আর সমস্যা হতো না।

যদিও বছরখানেক আগেই ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছিল, গ্রাহকদের সুরক্ষার কথা মাথায় রেখে একাধিক কড়া পদক্ষেপ নেওয়া হবে। সেই অনুযায়ী এক এক করে ফেসবুককে আরও সুরক্ষিত করা হচ্ছে।

advertisement