advertisement
advertisement
advertisement
advertisement

এক হচ্ছে টেলিনর-আজিয়াটা!

নিজস্ব প্রতিবেদক
৬ মে ২০১৯ ১৯:৩১ | আপডেট: ৬ মে ২০১৯ ২০:৩৮
advertisement

এশিয়ায় নিজেদের ব্যবসার ভিতকে আরও মজবুত করার লক্ষ্যে একীভূত হওয়ার বিষয়ে আলোচনা শুরু করেছে টেলিযোগাযোগ খাতের দুই বড় প্রতিষ্ঠান টেলিনর ও আজিয়াটা। একীভূতকরণের পর নতুন এই উদ্যোগের নাম হতে পারে মার্জকো।

আজ সোমবার টেলিনর থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে টেলিনর গ্রুপের চেয়ারম্যান গুন ওয়েরস্টেড বলেন, ‘আজ আমরা ঘোষণা করছি, টেলিনর ও আজিয়াটা বর্তমান বিশ্বের সবচেয়ে গতিশীল অঞ্চল এশিয়ায় একজোট হয়ে কাজ করতে চায়।’

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মার্জকোর ৫৬.৫% শেয়ার থাকবে নরওয়ে ভিত্তিক কোম্পানি টেলিনরের অধীনে। আর বাকি ৪৩.৫% শেয়ার থাকবে মালয়েশিয়া ভিত্তিক কোম্পানি আজিয়াটার অধীনে।

সংবাদ বিজ্ঞপ্তিতে টেলিনর বলেছে, আজিয়াটার সঙ্গে তাদের এশিয়ার ব্যবসা একীভূত করার পরিকল্পনা শেষ পর্যন্ত চুক্তিতে গড়াবে কি না, তা এখনও নিশ্চিত হয়নি। তবে চুক্তি হলে তাদের একীভূত নতুন কোম্পানির সদরদপ্তর হতে পারে কুয়ালালামপুরে। মালয়েশিয়ার পাশাপাশি আন্তর্জাতিক একটি স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হওয়ার পরিকল্পনাও তাদের আছে।

বাংলাদেশের দুই বেসরকারি টেলিকম প্রতিষ্ঠান গ্রামীণফোনের মূল মালিকানা টেলিনরের ও রবির মূল মালিকানায় রয়েছে আজিয়াটা।

বর্তমানে এশিয়ায় মালয়েশিয়া ও বাংলাদেশ ছাড়াও থাইল্যান্ড, পাকিস্তান ও মিয়ানমারে ব্যবসা রয়েছে টেলিনরের। আর আজিয়াটা মালয়েশিয়া ও বাংলাদেশের পাশাপাশি কম্বোডিয়া, নেপাল, শ্রীলঙ্কা ও ইন্দোনেশিয়ায় মুঠোফোন সেবা দিচ্ছে।