advertisement
advertisement
advertisement
advertisement

ভারতে আসছে নতুন ২০ রুপির নোট

আমাদের সময় ডেস্ক
৭ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ১১ মে ২০১৯ ১৪:০৮
advertisement

ভারতে খুব তাড়াতাড়িই বাজারে আসতে চলেছে নতুন ২০ রুপির নোট। গত শুক্রবার এই তথ্য জানিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। মহাত্মা গান্ধীর ছবি দেওয়া নোটটিতে সই থাকবে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাসের। এ বিষয়ে এক বিবৃতিতে ভারতের কেন্দ্রীয় ব্যাংক জানায়, এই নতুন ২০ রুপির নোটটিতে রয়েছে হলুদ আর সবুজ রঙের মিশ্রণ। এর পেছনের দিকে থাকবে ইলোরা গুহার চিত্র। ভারতের সংস্কৃতিকে তুলে ধরাও হবে নতুন নোটটির মাধ্যমে।

নোট বাতিলের পর ব্যাংক থেকে যে নতুন ২০ রুপির নোট ইস্যু করা হয়েছিল, সেগুলোও বৈধ থাকবে বাজারে। এনডিটিভি জানিয়েছে, এই নতুন ২০ রুপির নোটটি দেখতে দারুণ আকর্ষক। এতে বিভিন্ন নকশা থাকবে, ভৌগোলিক আকৃতিটিও হবে আকর্ষণীয়। নোটটির মাপ হবে ৬৩ মিলিমিটার ও ১২৯ মিলিমিটার। যে দিকটি দিয়ে এই নতুন ২০ টাকার নোটটি পর্যবেক্ষণ করা যাবে, সেখানে থাকবে একটি সি-থ্রু রেজিস্টার। এ ছাড়া পর্যবেক্ষণ করা যাবে ২০ সংখ্যাটির সাম্প্রতিকতম প্রতীক এবং তার দেবনাগরী সংস্করণও।

নতুন নোটটির ঠিক মাঝখানে থাকবে ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর প্রতিকৃতি। তার প্রতিকৃতির চারপাশে ছোট ছোট অক্ষরে লেখা থাকবেÑ আরবিআই, ভারত, ইন্ডিয়া এবং ২০। ওই প্রতিকৃতির ডানদিকে থাকবে অশোকস্তম্ভের চিহ্ন এবং ২০ রুপি লেখা ওয়াটারমার্ক। উপরের বাম দিকে এবং নিচের ডান দিকে ছোট থেকে বড় হিসাবে সংখ্যাগুলো থাকবে। পেছনের বাম দিকে লেখা থাকবে কবে নোট ছাপানো হয়েছে সে তথ্য। এ ছাড়া নোটটির পেছনে ‘স্বচ্ছ ভারত’ লোগো সেøাগানসহ থাকবে।

advertisement