advertisement
advertisement
advertisement
advertisement

চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধের জের টানবে বিশ্ব অর্থনীতি

আমাদের সময় ডেস্ক
৯ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ১১ মে ২০১৯ ১৪:১০
advertisement
advertisement

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে ফের বাণিজ্যযুদ্ধ শুরু হলে তার জের বিশ্ব অর্থনীতিকে টানতে হবে বলে সতর্ক করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। গত মঙ্গলবার সংস্থাটি এ সতর্কবার্তা দিয়েছে।

আইএমএফ এমন এক সময়ে এ সতর্কবার্তা দিল যখন এ সপ্তাহেই বাণিজ্য চুক্তি নিয়ে কথা বলতে ওয়াশিংটনে যাচ্ছে চীনের প্রতিনিধি দল। একই সঙ্গে যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছেন, ভবিষ্যতে তারা চীনা পণ্যে আরও শুল্ক আরোপ করবেন।

আইএমএফের কর্ণধার ক্রিস্টিন ল্যাগার্দের মতে, চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধ নিয়ে সাম্প্রতিক জল্পনা উভয় দেশের মধ্যে সম্ভাব্য বাণিজ্য চুক্তির ওপরে কালো ছায়া ফেলেছে। গত বছর শুল্ক নিয়ে চীন-মার্কিন টানাপড়েন শুরুর সময়েও বাণিজ্যযুদ্ধে কোনো পক্ষই জেতে না বলে সতর্ক করেছিলেন ল্যাগার্দে। জানা গেছে, শুল্কযুদ্ধ মেটাতে নভেম্বর থেকে ইতোমধ্যেই ১০ দফা কথা বলেছে বেইজিং ও ওয়াশিংটন।

গত সপ্তাহে চুক্তি নিয়ে আশাপ্রকাশ করেছিলেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু তার পরেই সবাইকে অবাক করে গত রবিবার তিনি বলেন, চীনের যেসব পণ্যে এখন ১০ শতাংশ কর বসে, তা বাড়িয়ে ২৫ শতাংশ করা হবে। এ ছাড়া বর্তমানে যুক্তরাষ্ট্রে আসা ৩২৫০০ কোটি ডলারের যেসব চীনা পণ্যে কোনো শুল্ক বসে না, তাতেও শিগগিরই ২৫ শতাংশ হারে কর বসবে।

বেইজিং অবশ্য বলেছে, শুল্ক নিয়ে কথা বলতে আজ ও কাল ওয়াশিংটনে বৈঠক করবে তাদের প্রতিনিধি দল। অনেকের মতে, মার্কিন হুমকির পর চীন যদি বৈঠক বাতিল করত, তা হলে সুবিধা পেত যুক্তরাষ্ট্রই। সে ক্ষেত্রে তারা বলত যে, বেইজিং আলোচনায় রাজি নয়। তবে এ বৈঠকের খবরেও আশঙ্কা যাচ্ছে না। কারণ ফের বাণিজ্যযুদ্ধ শুরু হলে, তার ফল বিশ্ব অর্থনীতির পক্ষে ভালো হবে না। খবর আনন্দবাজারের।

advertisement