advertisement
advertisement
advertisement
advertisement

ইরানের সঙ্গে যুদ্ধ চায় না আমেরিকা : পম্পেও

আন্তর্জাতিক ডেস্ক
১৬ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ১৬ মে ২০১৯ ০৯:০০
advertisement

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, তার দেশ ইরানের সঙ্গে কোনো ধরনের যুদ্ধে জড়াতে চা নায়। সম্প্রতি দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে এ মন্তব্য করলেন পম্পেও। খবর বিবিসি।

রাশিয়া সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকা চায় ইরান যেন একটি ‘স্বাভাবিক দেশের’ মতো আচরণ করে। তবে তিনি সতর্ক করে বলেন, আমেরিকার স্বার্থ আক্রান্ত হলে তারা সমুচিত জবাব দেবে।

অন্যদিকে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, ইরান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে কোনো যুদ্ধ হবে না। এদিকে গত সপ্তাহে উপসাগরীয় অঞ্চলে যুদ্ধ জাহাজ এবং যুদ্ধ বিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়া সফরকালে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভের সঙ্গে বৈঠক করেন পম্পেও।

তিনি বলেন, নীতিগতভাবে যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে কোনো যুদ্ধ চায় না। দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হয়। পম্পেও রাশিয়াকে আহ্বান জানান, তারা যেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেন। এর জবাবে লাভরভ প্রস্তাবটি নাকচ করে দেন।

এদিকে ইরানের সর্বোচ্চ নেতা খামেনির বক্তব্য দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত হয়েছে। তিনি বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে যে পরমাণু চুক্তি বাতিল করেছেন সেটির বদলে ভিন্ন কোনো চুক্তির ব্যাপারে আমেরিকার সঙ্গে কোনো আপস করবে না ইরান।

খামেনি বলেন, আমরা যুদ্ধ চাই না, তারাও যুদ্ধ চায় না। সোমবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি দেশটির ধর্মীয় নেতাদের সঙ্গে এক বৈঠক করেছেন। সে বৈঠকে মি. রুহানি বলেন, ইরানকে ভয় দেখানোর সাধ্য কারও নেই।

advertisement