advertisement
advertisement
advertisement
advertisement

চীন আরও উন্মুক্ত হবে : শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক
১৬ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ১৬ মে ২০১৯ ০৯:০১
advertisement

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বিশ্বের সামনে চীনকে আরও উন্মুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছেন। গতকাল বুধবার রাজধানী বেইজিংয়ে ডায়লগ অব এশিয়ান সিভিলাইজেশন’ নামক সম্মেলনে দেওয়া বক্তৃতায় তিনি এ প্রতিশ্রুতি দেন। খবর রয়টার্স। যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্য যুদ্ধের তীব্রতা বৃদ্ধির পর এই প্রথম কোনো বিবৃতি দিলেন শি।

যদিও চলমান উত্তেজনা নিয়ে তিনি কিছুই বলেননি। তবে আগামীতে বিশ্ব দরবারে চীনের ইমেজ কেমন হবে তার আভাস দিয়েছেন। শি বলেন চীন সবার কাছে উন্মুক্ত ও হুমকিবিহীন একটি রাষ্ট্র হবে। চৈনিক সভ্যতা ‘উন্মুক্ত পদ্ধতির’ ছিল এবং তা ধারাবাহিকভাবে বৌদ্ধ ধর্ম, মার্কসবাদ ও ইসলামসহ বিভিন্ন সংস্কৃতির সঙ্গে দেওয়া-নেওয়া করেছে ও তাদের কাছ থেকে শিক্ষা গ্রহণ করেছে।

তিনি আরও বলেন, আজকের চীন শুধু চীনের নয়, এটি এশিয়ার চীন, এটি বিশ্বের চীন। বিশ্বকে আলিঙ্গন করে নেওয়ার জন্য ভবিষ্যতে চীন আরও উন্মুক্ত অবস্থান গ্রহণ করবে। কোনো দেশই একা দাঁড়িয়ে থাকতে পারে না। তারা নিজেদের আলাদা করে নিয়ে বিশ্ব থেকে নিজেদের সরিয়ে নিয়ে সভ্যতা জীবনীশক্তি হারাবে বলেও মন্তব্য করেন শি। তবে চীনকে উন্মুক্ত করার কথা বললেও ঠিক কোন পথে উন্মুক্ত হবে এ বিষয়ে কোনো পদক্ষেপের কথা বলেননি শি।

advertisement