advertisement
advertisement
advertisement
advertisement

প্রকা- তিমির লাফ

আমাদের সময় ডেস্ক
১৬ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ১৬ মে ২০১৯ ০৯:০৯
advertisement

প্রশান্ত মহাসাগরে মাছ ধরার জন্য তখন শত শত নৌকা ছড়িয়ে ছিল। আচমকা প্রকা- এক তিমি লাফ দিয়ে উপরে উঠে এলো। এর সামান্য পেছনেই ছিল মাছ ধরার একটি নৌকা। আর একটু হলে নৌকাটা উল্টে যেত। এর পর তিমিটি আবার সমুদ্রের তলে চলে যায়। আর এ ঘটনার ছবি তোলেন এক চিত্রগ্রাহক।

মুহূর্তেই সেই ছবিগুলো ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। ঘটনাটি ঘটেছে প্রশান্ত মহাসাগরের মনটেরি উপসাগরে। সেখানে হামব্যাক প্রজাতির একটি তিমি এমন লাফ দেয়। আর সেই দৃশ্য ক্যামেরায় ধারণ করেন ডগলাস ক্রফ্ট।

ডগলাস জানান, এই সময়টাতে গ্রীষ্মকালীন খাবারের জন্য হামব্যাক তিমিগুলো মনটেরি উপসাগরে ফিরে আসছিল। ক্রফ্ট ছিলেন আলাদা নৌকায়। তার সঙ্গে ছিলেন ভিডিওগ্রাফার ক্যাট কামিং। বেশ কয়েকটা তিমিকে ঢেউ ভেঙে ওপরে লাফিয়ে উঠতে দেখেন ডগলাস। তাই তিনি ছবি তোলার জন্য নিচের ডেকে ওয়াটার লাইন বরাবর চলে যান। আর তখন সমুদ্র থেকে আবারও লাফিয়ে উঠে তিমিটি, আর মুহূর্তেই ওই ছবি তুলে ফেলেন ডগলাস। আর ওই দৃশ্যের ভিডি ধারণ করে রাখেন ক্যামিংস।

ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন জানায়, হামব্যাক প্রজাতির তিমি দৈর্ঘ্যে সাধারণত ৬০ ফুট এবং ওজনে ৪০ টন পর্যন্ত হতে পারে। বিশ্বের মহাসাগরগুলোয় প্রায় ৬০ হাজার হামব্যাক তিমি রয়েছে। তারা প্রজননের উদ্দেশ্যে প্রায়ই দীর্ঘ সমুদ্রপথ পাড়ি দেয়।

advertisement