advertisement
advertisement
advertisement
advertisement

ফিরে এলো বিলুপ্ত পাখি

আমাদের সময় ডেস্ক
১৬ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ১৬ মে ২০১৯ ০৯:০৯
advertisement

প্রায় ১ লাখ ৩৬ হাজার বছর আগে সমুদ্রের তলদেশে নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্রবাল দ্বীপ আলডাবরা। আর সেখানে থাকত হোয়াইট থ্রোটেড রেল নামে এক প্রজাতির পাখি। দ্বীপের সঙ্গে সঙ্গে হারিয়ে যায় ওই পাখিটিও। কিন্তু সম্প্রতি বিলুপ্ত ওই পাখিটি আবারও ফিরে এসেছে বলে দাবি করছেন প্রকৃতি বিজ্ঞানীরা। আর এর ফিরে আসার গল্পটাও ভিন্ন রকম।

বিজ্ঞানীদের মতে, এটাকে বলা হয় ‘ইটেরেটিভ ইভোলিউশন’। অর্থাৎ কোনো প্রাণীর উত্তরসূরিদের মধ্যে কোনো একটি প্রজাতির একাধিক বিবর্তন ঘটে এবং ইতিহাসের বিভিন্ন সময় ফিরে আসে তারা। অন্যান্য প্রাণীর ক্ষেত্রে দেখা গেলেও ‘রেল’ বা মাটিতে বসবাসকারী ছোট বা মাঝারি মাপের পাখিদের মধ্যে এমন নজির এই প্রথম। এই পাখিদের বাস ছিল পূর্ব আফ্রিকার উপকূল থেকে ৪০০ কিলোমিটার দূরে ভারত মহাসাগরের ম্যাডাগাস্কার দ্বীপে। এক সময় এদের সংখ্যা বেড়ে যাওয়ায় দ্বীপ ছেড়ে অন্যত্র চলে যেতে শুরু করে এরা।

তবে তেমন উড়তে পারে না বলে লম্বা রাস্তা পাড়ি দিতে গিয়ে অনেকেই ভারত মহাসাগরে ডুবে যায়। অধিকাংশই আফ্রিকার অচেনা জায়গায় গিয়ে প্রাণ হারায়। তবে কিছু সংখ্যক পাখি মরিশাস, রিইউনিয়ন, আলডাবরা পৌঁছায় এবং সেখানে বসতি গড়ে তোলে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে তারা উড়বার ক্ষমতা হারিয়ে ফেলে। কারণ ওইসব দ্বীপে তাদের ওড়ার দরকার হতো না। ফলে দ্বীপেই বন্দি হয়ে পড়ে পাখিগুলো। তাই দ্বীপ সমুদ্রে ডুবে যাওয়ার সময় তারা আর পালানোর সুযোগ পায়নি। তবে এখন আবার তাদের অস্তিত্বের সন্ধান মিলেছে।

advertisement