advertisement
International Standard University
advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

৭২তম কান চলচ্চিত্র উৎসব চমকে ভরা প্রথম দিন

বিনোদন সময় ডেস্ক
১৬ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ১৬ মে ২০১৯ ০৯:০৮
advertisement

জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠল ৭২তম কান চলচ্চিত্র উৎসবের। পালে দে ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে আয়োজনটির উদ্বোধন করেন অস্কারজয়ী স্প্যানিশ অভিনেতা হাভিয়ার বারদেম ও ফরাসি অভিনেত্রী-গায়িকা চার্লোট গেইন্সবুর্গ। উভয়ে এর আগে কানে সেরা অভিনেতা ও সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন।

অনুষ্ঠানের শুরুতে পর্দায় ভেসে ওঠে ‘ভারদা বাই আনিয়েস’ ছবির দৃশ্য। এতে দেখা যায়, সাগরপাড়ে পরিচালকের চেয়ারে বসে একা একা কথা বলছেন প্রয়াত ফরাসি নারী নির্মাতা আনিয়েস ভারদা। এ দৃশ্য শেষ হতেই আলোকিত মঞ্চে দেখা যায়, সেই চেয়ারটি পড়ে আছে। তাতে লেখা ‘আনিয়েস ভি.’। তার তারুণ্যের সময়কার একটি স্থিরচিত্র নিয়ে সাজানো হয়েছে এবারের উৎসবের অফিশিয়াল পোস্টার। মঞ্চে শূন্য চেয়ার রেখে এই কিংবদন্তিকে আরেকবার সম্মান জানানো হলো।

গত মার্চে ৯০ বছর বয়সে মৃত্যুবরণ করেন আনিয়েস ভারদা। তার প্রতি শ্রদ্ধা জানিয়ে উদ্বোধনী অনুষ্ঠানে পিয়ানোয় সুর তুলে “আই’ম অ্যান এম্পটি হাউস উইদাউথ ইউ” গানটি গেয়েছেন বেলজিয়ান গায়িকা অ্যাঞ্জেলা। গতবারের মতো এবারের উদ্বোধনী আয়োজনে মাস্টার অব সিরিমনিস (সঞ্চালক) ছিলেন এদুয়া বেয়া। সঞ্চালকের আমন্ত্রণে একে একে মঞ্চে আসেন প্রতিযোগিতা বিভাগের বিচারক ফরাসি গ্রাফিক ঔপন্যাসিক-নির্মাতা এনকি বিলাল, মার্কিন নারী নির্মাতা কেলি রাইকার্ড, গ্রিসের পরিচালক ইওর্গস লানতিমোস, ইতালিয়ান নারী নির্মাতা অ্যালিস রোরওয়াচার, ফরাসি নির্মাতা রবিন ক্যাম্পিলো, পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর অভিনেত্রী-পরিচালক মায়মুনা এনদাই, পোল্যান্ডের অস্কার মনোনীত পরিচালক পাওয়েল পাওলিকস্কি ও মার্কিন অভিনেত্রী এল ফ্যানিং।

প্রতিযোগিতা বিভাগের বিচারক প্যানেলের সভাপতি আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু মঞ্চে আসার আগে তার বিভিন্ন ছবির অংশবিশেষ দেখানো হয় পর্দায়। তিনি বলেন, ‘স্প্যানিশ ভাষা যারা বোঝে না, তাদের কাছেও চলচ্চিত্রের সুবাদে তা মধুর হয়ে ওঠে। চলচ্চিত্রের আবেগী দিক এটাই।’

এর পর ছিল অফিশিয়াল সিলেকশনের (প্রতিযোগিতা বিভাগ, প্রতিযোগিতা বিভাগের বাইরে, আঁ সার্তে রাগার ও মিডনাইট স্ক্রিনিং) ছবিগুলোর অংশবিশেষ। চমকে ভরা প্রথম দিনে বিশ্বের নামিদামি তারকা ও চলচ্চিত্র কলাকুশলীরা লালগালিচায় পা মাড়িয়ে প্রেক্ষাগৃহে এসেছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্যÑ জুলিয়ান মুর, ইভা লঙ্গোরিয়া, গঙ লি প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠান শেষে দেখানো হয় প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত জিম জারমাশের ‘দ্য ডেড ডোন্ট ডাই’। মঙ্গলবার ফ্রান্সে মুক্তি পেয়েছে ছবিটি।

১৪ জুন থেকে আমেরিকাসহ বিশ্বের অন্যান্য দেশের প্রেক্ষাগৃহে এটি দেখা যাবে। ছবিটিতে অভিনয় করেছেন হলিউডের একঝাঁক তারকা। এ তালিকায় আছেন বিল মারে, অ্যাডাম ড্রাইভার, টিল্ডা সুইনটন, ক্লোয়ি সেভিনি, স্টিভ বুসেমি, ড্যানি গ্লোভার, ক্যালেব লান্ড্রি জোন্স, রোসি পেরেজ, ইগি পপ, সেলেনা গোমেজ, সারা ড্রাইভার, অস্টিন বাটলার, লুকা সাবাত, এস্টার বালিন্ত, ক্যারোল কেন ও টম ওয়েটস।

advertisement