advertisement
advertisement
advertisement
advertisement

ভিয়েনায় শায়িত হলেন শাহ মোহাম্মদ ফরহাদ

হাসান তামিম,অস্ট্রিয়া
১৭ মে ২০১৯ ১৫:০৮ | আপডেট: ১৭ মে ২০১৯ ১৫:০৮

অস্ট্রিয়ার বাংলা কমিউনিটির অভিভাবক এবং বাংলাদেশ-অস্ট্রিয়া সমিতির সাবেক সভাপতি শাহ মোহাম্মদ ফরহাদের জানাজা এবং দাফন সম্পন্ন হয়েছে। গত বুধবার বাদ জোহর ভিয়েনাস্থ কেন্দ্রীয় ইসলামিক কবরস্থান প্রাঙ্গনে জানাযা নামাজ শেষে চিরনিদ্রায় শায়িত হন তিনি।।

জানাজায় উপস্থিত ছিলেন ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্টদূত এম আবু জাফর, দূতালয় প্রধান রাহাত বিন জামান, শাহ মোহাম্মদ ফরহাদের সহধর্মিনী জান্নাতুল ফরহাদ, শাহ মোহাম্মদ ফরহাদের কন্যা ফারজানা, সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম, বঙ্গবন্ধু পরিষদ ভিয়েনার সভাপতি রবিন মোহাম্মদ আলী, আওয়ামী লীগ নেতা এবং শাহ মোহাম্মদ ফরহাদের ঘনিষ্ট সহচর রানা বখতিয়ার, আওয়ামী লীগ নেতা কাঞ্চন, বাংলাদেশ অস্ট্রিয়া সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমান সুমন এবং সাধারন সম্পাদক সালমান কবির সোহাগ, বাংলাদেশ অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান, সাধারণ সম্পাদক সাইফুল কবির, বাংলাদেশ অস্ট্রিয়া প্রেসক্লাবের সভাপতি মাহবুবুর রহমান, সাধারণ সম্পাদক সালাউদ্দিন তরুণ, বাংলাদেশ অস্ট্রিয়া প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা আবিদ হোসেন খান তপন, অস্ট্রিয়া বিএনপি নেতা নেয়ামুল বশির এবং ফজলুর রহমান বকুল, লেখক সাইফুজ্জামান শেখ সহ ভিয়েনাস্থ প্রবাসী বাংলাদেশিরা।

advertisement

জানাজার শুরুতে শাহ মোহাম্মদ ফরহাদের কন্যা ফারজানা তার বক্তব্যে বলেন, ‘আমার বাবা সকলের ভালোবাসার ও শ্রদ্ধার মানুষ ছিলেন। আপনাদের কারো মনে যদি আমার বাবা কষ্ট দিয়ে থাকেন তাহলে মাফ করে দিবেন এবং যদি বাবার কাছে দাবি-দাওয়া থাকে তাহলে আমার সঙ্গে যোগাযোগ করবেন। শাহ মোহাম্মদ ফরহাদের ঘনিষ্ঠ সহচর আওয়ামী লীগ নেতা রানা বখতিয়ার বলেন ফরহাদ ভাই আমাদের মাঝে সবসময় ভালোবাসার পাত্র হয়ে থাকবে। আমরা সবাই মিলে ফরহাদ ভাইয়ের দেখানো পথ ধরে চলবো এবং উনার অসমাপ্ত কাজগুলো সম্পন্ন করবো।

বঙ্গবন্ধু পরিষদ ভিয়েনার সভাপতি রবিন মোহাম্মদ আলী বলেন, ‘আমি আমার অভিভাবক হারিয়েছি। ফরহাদ ভাই ছিলেন আওয়ামী লীগের নিবেদিত প্রাণ এবং বঙ্গবন্ধু আদর্শের সৈনিক। এসময় তিনি কান্নায় ভেঙে পড়েন।

বাংলাদেশ অস্ট্রিয়া সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমান সুমন বলেন, ফরহাদ আমাদের বর্তমান কমিটির সন্মানিত সদস্য ছিলেন। নির্বাচনের পূর্ব মুহুর্তে আমাদের সাথে বৃষ্টিতে ভিজে নির্বাচনী প্রচারণা চালিয়েছে। আমরা ভিয়েনাবাসী ফরহাদ ভাইয়ের কাছে আজীবন কৃতজ্ঞ থাকবো। সন্ধ্যায় শাহ মোহাম্মদ ফরহাদের আত্মার মাগফেরাত কামনা করে ভিয়েনাস্থ বায়তুল মোকারম জামে মসজিদে এক দোয়ার আয়োজন করেন ভিয়েনা প্রবাসী।