advertisement
advertisement
advertisement
advertisement

তরুণদের তথ্যপ্রযুক্তিতে সমৃদ্ধ হতে হবে

নিজস্ব প্রতিবেদক
১৯ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ১৯ মে ২০১৯ ০৮:৫৬

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বর্তমান বিশ্ব তথ্যপ্রযুক্তিনির্ভর। তথ্যপ্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে না পারলে ভবিষ্যৎ বিশ্বে টিকে থাকা অকল্পনীয়। তাই তরুণ প্রজন্মকে তথ্যপ্রযুক্তিতে সমৃদ্ধ হতে হবে। আইসিটিতে প্রশিক্ষণ নিতে হবে। গতকাল নিজ নির্বাচনী এলাকা রংপুরের পীরগঞ্জ উপজেলা পরিষদে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, কারিগরি বা কর্মমুখী শিক্ষা গ্রহণের পর শিক্ষার্থীকে আর চাকরির জন্য অপেক্ষা করতে হয় না। সে নিজেই স্বাধীনভাবে কারিগরি বা কর্মমুখী পেশার মাধ্যমে জীবিকা নির্বাহ করতে পারে। তিনি বলেন, এ অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বেকার যুবকদের তথ্যপ্রযুক্তি ও ড্রাইভিং প্রশিক্ষণ লাভের মাধ্যমে বেকারত্ব থেকে মুক্তির পথ দেখাবে। নতুন নতুন উদ্যোক্তা হয়ে আরও অনেক যুবককে কাজ করার সুযোগ তৈরি করে দিতে সক্ষম হবে। ফলে এ অঞ্চলের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন হবে বলে আমার বিশ্বাস।

স্পিকার বলেন, তরুণরা প্রশিক্ষণের সুযোগ পেলে নিজেদের কর্মসংস্থান নিজেরাই তৈরি করতে পারবে। যে কোনো প্রশিক্ষণ দক্ষ জনশক্তি তৈরিতে সহায়ক ভূমিকা পালন করে। তরুণ জনগোষ্ঠীর দক্ষতা বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়তে সবাইকে কাজ করতে হবে। স্পিকার অনুষ্ঠান শেষে নারীদের মাঝে সেলাই মেশিন এবং কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ করেন।