advertisement
advertisement
advertisement
advertisement

শেয়ারবাজারে বড় উত্থান

নিজস্ব প্রতিবেদক
২০ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২০ মে ২০১৯ ০০:৫৩
advertisement

দীর্ঘ দরপতনের পর দেশের শেয়ারবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। বাজারসংশ্লিষ্টরা জানিয়েছে, শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংক থেকে এক্সপোজার সংশোধনীর প্রজ্ঞাপনের খবরেই পুঁজিবাজারে বড় ধরনের উত্থান হয়েছে। গতকাল রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে একশ পয়েন্টের ওপর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স বেড়েছে প্রায় দুইশ পয়েন্ট। বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১০৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৩৫ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়া সূচক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২১৫ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্যসূচকে এই উত্থানের দিনে ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে, বেড়েছে তার পাঁচ গুণের বেশি। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। একই সঙ্গে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ৫৫ লাখ টাকার।

আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৯০ কোটি ৬৮ লাখ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৫২ কোটি ৮৭ লাখ টাকা। গতকাল ডিএসইতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের শেয়ার। কোম্পানিটির ১৯ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৪ কোটি ৫৩ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে আইএফআইসি ব্যাংক এবং ১২ কোটি ১১ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে এক্সিম ব্যাংক।

এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছেÑ এসকে ট্রিমস, উত্তরা ব্যাংক, ব্যাংক এশিয়া, পাওয়ার গ্রিড, প্রিমিয়ার ব্যাংক, সিটি ব্যাংক এবং ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৮৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৮৭১ পয়েন্টে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৩৪ লাখ টাকার। লেনদেন অংশ নেওয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৭৯টির, কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

advertisement