advertisement
advertisement
advertisement
advertisement

এবারের হজ অপারেশন হবে ডিজিটাল

গোলাম সাত্তার রনি
২০ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২০ মে ২০১৯ ০৯:৩৩
advertisement

পবিত্র হজ পালনে সৌদি আরবে গমনেচ্ছুকদের হয়রানি, প্রতারণা ও ঝুটঝামেলার বাইরে রাখতে এবার ডিজিটাল পদ্ধতিতে ফ্লাইট শিডিউল এবং চলাচলসংক্রান্ত তথ্য ব্যবস্থাপনার সিদ্ধান্ত নিয়েছে ‘হজ টাক্সফোর্স-২০১৯’। আর সেই সঙ্গে অবসান হচ্ছে অ্যানালগ যুগের সব পদ্ধতি।

গত ৮ মে টাক্সফোর্সের সর্বশেষ বৈঠকে এ সিদ্ধান্ত হয়। এবার হজ পালনে সৌদি আরব যাচ্ছেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ বাংলাদেশি। তাদের সর্বোত্তম সেবা দিতেই একটি টাস্কফোর্স গঠন করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। বেবিচকের সদস্য (প্রশাসন) ও টাস্কফোর্সের আহ্বায়ক মো. হাফিজুর রহমানের সভাপতিত্বে সর্বশেষ বৈঠকে সুষ্ঠুভাবে ডিজিটাল পদ্ধতি পরিচালিত করতে ছয়টি সিদ্ধান্ত নেওয়া হয়।

এগুলো হলো-হজ পোর্টাল হালনাগাদের লক্ষ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস তাদের ফ্লাইট ও হজযাত্রীসংক্রান্ত তথ্য এবং পরিসংখ্যান ফ্লাইট ছাড়ার সঙ্গে সঙ্গেই সংশ্লিষ্ট তথ্য কন্ট্রোলরুমে সরবরাহ করবে। সামগ্রিক সমন্বয়ের সুবিধার্থে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিজনেস অটোমেশনের মাধ্যমে কন্ট্রোলরুম স্থাপন করতে হবে এবং শিফট-ভিত্তিক একজন করে ন্যূনতম তিনজনকে দায়িত্ব দিতে হবে। বিমান বাংলাদেশ ও সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসের সার্বিক তথ্যসহ শিফট-ভিত্তিক ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিয়োগ দিতে হবে, যেন তারা কন্ট্রোলরুমে যাবতীয় তথ্য যথাসময়ে সরবরাহ নিশ্চিত করতে পারেন। বিজনেস অটোমেশন সংশ্লিষ্ট সবাইকে এ সংক্রান্ত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। হজযাত্রী পরিবহনকারী ফ্লাইট শিডিউলে কোনো সংশোধন থাকলে তা হজ পোর্টালে তাৎক্ষণিকভাবে হালনাগাদ করতে হবে।

আর এ কাজটি করার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস বিজনেস অটোমেশনকে তাদের ইউজারদের তালিকা দেবে। এয়ারলাইনসগুলোর দেওয়া তথ্যের ওপর ভিত্তি করেই হজযাত্রী চলাচলসংক্রান্ত রিপোর্ট দিনে অন্তত দুবার পোর্টালে প্রকাশের ব্যবস্থা করবে সংশ্লিষ্টরা।

এ বিষয়ে টাস্কফোর্সের আহ্বায়ক মো. হাফিজুর রহমান আমাদের সময়কে বলেন, ‘অ্যানালগের পরিবর্তে এবার ডিজিটাল পদ্ধতিতে হজ ব্যবস্থাপনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ পদ্ধতিতে হজ অপারেশন করা গেলে যাত্রীরা সব ধরনের ঝুটঝামেলামুক্ত এবং আরামদায়ক ভ্রমণ করতে পারবেন বলে আশা করছি।’

advertisement