advertisement
advertisement
advertisement
advertisement

ন্যায্যমুল্যে ধান কিনতে সরকারকে আইনি নোটিশ

২০ মে ২০১৯ ০১:১২
আপডেট: ২০ মে ২০১৯ ০৯:২১
advertisement

কৃষকের কাছ থেকে তিন দিনের মধ্যে সরাসরি ন্যায্যমূল্য দিয়ে ধান ক্রয়ের জন্য খাদ্য সচিব এবং কৃষি সচিবকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। গতকাল রবিবার রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিমকোর্টের আইনজীবী ইমদাদুল হক সুমন এ নোটিশ পাঠান। নোটিশে একই সঙ্গে চাল আমদানির অনুমতি বাতিল এবং চাল রপ্তানির অনুমতি প্রদানে যথাযথ পদক্ষেপ গ্রহণেরও নির্দেশনা চাওয়া হয়েছে।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদের বরাত দিয়ে নোটিশের বিষয়ে আইনজীবী ইমদাদুল হক সাংবাদিকদের বলেন, দেশে বর্তমানে ইরি-বোরোর বাম্পার ফলন হয়েছে। কিন্তু তার ন্যায্যমূল্য কৃষকরা পাচ্ছেন না। সে কারণে কৃষকরা ধান চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। অনেক এলাকায় ধানক্ষেতে কৃষক আগুনও দিয়েছেন। আগামীতে ধান চাষ করবেন না বলেও অনেক কৃষক ঘোষণা দিচ্ছেন। কৃষকরা যদি এমন সিদ্ধান্ত নেন, তা হলে সেটি দেশের জন্য মঙ্গলজনক হবে না। এ থেকে উত্তরণে সংশ্লিষ্ট দুই সচিবকে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য আইনি নোটিশটি পাঠানো হয়েছে।

ইমদাদুল হক জানান, নোটিশে অবিলম্বে সরকারের নির্ধারিত ১ হাজার টাকা, ১ হাজার ১০০ টাকা ও ১ হাজার ২০০ টাকা মূল্যে সরাসরি কৃষকের কাছ থেকে সরকার এবং সরকারের নির্ধারিত মিল কর্তৃপক্ষকে ধান ক্রয় করতে বলা হয়েছে। সংশ্লিষ্টরা তিন দিনের মধ্যে যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থ হলে হাইকোর্টে মামলা করা হবে বলেও জানান তিনি।

advertisement