advertisement
advertisement
advertisement
advertisement

ক্ষেতে আগুন দিলেও সরকার নির্বিকার

২০ মে ২০১৯ ০১:১৩
আপডেট: ২০ মে ২০১৯ ০৯:২১
advertisement

ধানসহ কৃষকের সব ধরনের ফসলের ন্যায্যমূল্য নিশ্চিতের দাবিতে গতকাল রবিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে বিএনপির অন্যতম সংগঠন জাতীয়তাবাদী কৃষক দল। এ মানববন্ধনে অংশ নিয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু বলেন, ধানের ন্যায্যমূল্য না পেয়ে কৃষক নিজ হাতে নিজের ক্ষেতে ফলানো সোনার ধানে আগুন দিলেও ‘সরকার নির্বিকার’ ভূমিকা পালন করছে। বাংলাদেশে এখন ভয়ঙ্কর একটি শাসন চলছে, যে শাসনে এ দেশের কৃষক-শ্রমিক-মেহনতি মানুষ ছাত্র-যুব-নারী কেউ নিরাপদ নয়। কারও পক্ষেই স্বাভাবিক জীবনযাপন করা সম্ভব হচ্ছে না।

দুদু বলেন, বর্তমান কৃষিমন্ত্রীর বাড়ি টাঙ্গাইল হলেও সেই টাঙ্গাইলের কৃষকরা নিজের ধানক্ষেতে আগুন দিয়েছেন। কৃষিমন্ত্রী কিছু করেননি, প্রধানমন্ত্রী কিছুই করেননি। কিছু না করার কারণ হলো- এই সরকার জনগণের ভোটে নির্বাচিত নয়। এই সরকার অবৈধ বলেই জনগণের কাছে কৃষকদের কাছে কোনো কৈফিয়ত দিতে চায় না।

এ সময় শামসুজ্জামান দুদু কৃষকের ধানের ন্যায্যমূল্যের দাবিতে সারাদেশের ইউনিয়ন পর্যায়ে, হাট-উপজেলা পর্যায়ে সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচির মধ্যে রয়েছে, আগামী ২১, ২২, ২৩ ও ২৪ মে সারাদেশের সব ইউনিয়নের হাটে-ঘাটে-মাঠে প্রতিবাদ সমাবেশ; ২৫ মে সব উপজেলা সদরে বিক্ষোভ সমাবেশ এবং ২৬ মে সারাদেশের প্রত্যেকটি জেলার ডিসিকে কৃষকদের ধানের ন্যায্যমূল্যের দাবিতে স্মারকলিপি প্রদান।

কৃষক দলের যুগ্ম আহ্বায়ক তকদির হোসেন মোহাম্মদ জসিমের সভাপতিত্বে মানববন্ধনে অংশ নেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, যুগ্ম আহ্বায়ক সৈয়দ মেহেদী আহমেদ রুমী, জামাল উদ্দিন খান মিলন, সদস্য আবুল কালাম আজাদ সিদ্দিকী, মাইনুল ইসলাম, কৃষক দলের সদস্য সচিব কৃষিবিদ হাসান জাফির তুহিন প্রমুখ।

advertisement