advertisement
advertisement
advertisement
advertisement

মুক্তি পাচ্ছে পৃথিবীর দীর্ঘতম চলচ্চিত্র

বিনোদন প্রতিবেদক
২০ মে ২০১৯ ১২:৩৭ | আপডেট: ২০ মে ২০১৯ ১২:৪৫

বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড থেকে বিনা কর্তনে মুক্তির অনুমতি পেল নির্মাতা আশরাফ শিশিরের চলচ্চিত্র ‘আমরা একটা সিনেমা বানাবো’। গত ১৬ মে সেন্সর বোর্ডে প্রদর্শনের পর ১৯ মে চলচ্চিত্রটি সেন্সর সার্টিফিকেট পায়। ফিকশন বা কাহিনীভিত্তিক এই চলচ্চিত্রটি পৃথিবীর ইতিহাসে দীর্ঘতম চলচ্চিত্র, এমনটা দাবি করছেন এর নির্মাতা। এর দৈর্ঘ্য ২১ ঘণ্টা।

দৈনিক আমাদের সময় অনলাইনকে নির্মাতা আশরাফ শিশির বলেন, ‘শিল্পকে কোন গৎবাঁধা দৈর্ঘ্যে বা পরিমাপে আটকে রাখা যাবে না। “আমরা একটা সিনেমা বানাবো” নির্মাণ করা হয়েছে সত্যকাহিনী অবলম্বনে। এর দৈর্ঘ্য দাঁড়িয়েছে ২১ ঘণ্টা, তাই এটিকে “মুক্তদৈর্ঘ্যের চলচ্চিত্র” হিসাবে গণ্য করা হচ্ছে। সব ঠিকঠাক থাকলে এটি হবে বিশ্ব-চলচ্চিত্রের ইতিহাসে এ যাবতকালে নির্মিত সর্বাধিক দৈর্ঘ্যের কাহিনীচিত্র।’

জানা গেছে, ২০০৯ সালের মে মাসে ‘আমরা একটা সিনেমা বানাবো’ চলচ্চিত্রের শুটিং শুরু হয়। আর শেষ হয়েছে ২০১৮ সালের মে মাসে। ঈশ্বরদীর রুপপুর, পাকশী ও পদ্মা নদীর তীরে ৪০০০ কলাকুশলী ও শিল্পীদের নিয়ে এর শুটিং সম্পন্ন করা হয়। চলচ্চিত্রটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

‘আমরা একটা সিনেমা বানাবো’ চলচ্চিত্রে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, সুমনা সোমা, স্বাধীন খসরু, মাসুম আজিজ, প্রাণ রায়,আয়শা মুক্তি, তেরেসা চৈতি, এলিনা শাম্মী, অরণ্য রানা, দুখু সুমন, জান্নাত সোমা, ইমরান, স্মরণ, সৈকত, ইয়াসিন, টিটো, সানসিসহ অনেকে।

এর সঙ্গীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ ও সম্পাদনা করেছেন সাব্বীর মাহমুদ। চিত্রগ্রহণ করেছেন মোহম্মদ আশরাফুল, সমর ঢালী ও সাব্বির। প্রধান শিল্প নির্দেশক সলিল মজুমদার। পরিচালনার পাশাপাশি এর কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য তৈরি করেছেন আশরাফ শিশির।