advertisement
advertisement
advertisement
advertisement

মার্কিন নারী নৌ-সেনাদের কখন, কাকে ধর্ষণ করা হবে তালিকা প্রকাশ!

২০ মে ২০১৯ ১৪:৫৬
আপডেট: ২১ মে ২০১৯ ০২:১৬

বিশ্বের সবচেয়ে শক্তিশালী সশস্ত্র বাহিনীর মধ্যে প্রথমেই আছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী (নেভি সীল)।  উন্নত প্রযুক্তি, নিবিড় পর্যবেক্ষণ ও কঠোর নিরাপত্তা বলয়ের মধ্যে নৌবাহিনীতে ১৮ থেকে ২৯ বছর বয়সী সকল নাবিকরা ট্রেনিং নেন। গতকাল রোববার সেই বিশ্বের সেরা স্পেশাল ফোর্স নিয়ে মিডিয়ায় প্রকাশ হয়েছে একটি চাঞ্চল্যকর তথ্য। যেখানে বলা হয়েছে, নারী সহকর্মীদের কীভাবে ধর্ষণ করা হবে, কাকে আগে, কাকে পরে ধর্ষণ করা হবে-তারই এক বিস্তারিত তালিকা তৈরি করেছিলো মার্কিন নৌ-সেনারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউএসএস ফ্লোরিডা নামে এক সাবমেরিন থেকে উদ্ধার হয়েছে সেই তালিকা। একে ‘ধর্ষণ তালিকা’ নাম দিয়েছে সেনা কর্তৃপক্ষ।

advertisement

কয়েক মাস আগেই এই তালিকা কর্তৃপক্ষের হাতে এলেও ফ্রিডম অব ইনফরমেশন আইনের জোরে সম্প্রতি এটি প্রকাশ করা হয়েছে। ৭৪ পাতার এই তালিকায় সব নারী সহকর্মীদের নাম দিয়ে পাশে তাদের সম্পর্কে যৌন মন্তব্য করা হয়েছে। তবে এখনও এই বিষয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়নি। এই তালিকা প্রকাশিত হওয়ার পরে সাবমেরিনের নারী কর্মীরা আতঙ্কে রয়েছেন বলে খবর পাওয়া গেছে।

গত বছর ফেব্রুয়ারি মাসে গাইডেড মিসাইল সাবমেরিন ইউএসএস ফ্লোরিডায় নারী কর্মী নিয়োগ করা হয়। মার্কিন নৌ-সেনায় নারী কর্মী নিয়োগ করা এটি দ্বিতীয় সাবমেরিন। এর মাস চারেক পরেই সেখানে এক অফিসারের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ ওঠে।