advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

দ্রুত মাল্টিক্লায়েন্ট সার্ভে জরুরি

নিজস্ব প্রতিবেদক
২১ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২১ মে ২০১৯ ০০:৪৬
advertisement

সময়মতো মাল্টিক্লায়েন্ট সার্ভে করা গেলে সমুদ্রে তেল গ্যাস উত্তোলনে বাংলাদেশ অনেক দূর এগিয়ে যেত বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক জ্বালানি বিশেষজ্ঞ ড. বদরুল ইমাম। তিনি বলেন, সমুদ্রে তেল গ্যাস উত্তোলন করতে যদি

কোনো বিদেশি কোম্পানি আসে মূলত সেই সমুদ্রের প্রাথমিক কিছু ডাটা বিশ্লেষণ করে। এ জন্য সমুদ্রে একটি মাল্টিক্লায়েন্ট সার্ভে করতে হয়। এ জরিপে জানা যায় সমুদ্রে কী ধরনের সম্ভাবনা আছে। আমাদের সমুদ্রের কোনো মাল্টিক্লায়েন্ট সার্ভে হয়নি এখনো।

বদরুল ইমাম বলেন, মাল্টিক্লায়েন্ট সার্ভে করতে ২০১৩ সালে উদ্যোগ নেয় পেট্রোবাংলা। কিন্তু গত ৬ বছরেও বিষয়টি এগোয়নি। এর মূল কারণ, একটি বিশেষ মহল তাদের পছন্দমতো কোম্পানিকে কাজটি দিতে পারেনি। কোনো বিশেষ মহলের কাছে জাতীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয় আটকে যাওয়া একটি জাতির জন্য অত্যন্ত দুঃখজনক।

তিনি বলেন, আমরা এখন পর্যন্ত মাল্টিক্লায়েন্ট সার্ভেই করতে পারিনি, তাই কোনো বিদেশি কোম্পানি সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধান-উত্তোলনে আগ্রহী হচ্ছে না। জাতীয় স্বার্থ বিবেচনা করে অতিদ্রুত এই সার্ভেটা করা দরকার। অনেক যোগ্য কোম্পানি আছে। তিনি আরও বলেন, এমনিতেই আমরা অনেক পিছিয়ে পড়েছি। এখনো যদি মাল্টিক্লায়েন্টের সিদ্ধান্ত নেওয়া হয় এর পরও আরও অনেক বছর লেগে যাবে।

advertisement