advertisement
advertisement
advertisement
advertisement

কুকুরের নাম রেখে কারাদ-

আমাদের সময় ডেস্ক
২১ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২১ মে ২০১৯ ০০:৪৬
advertisement

সামাজিক যোগাযোগমাধ্যম উইচ্যাটে এক ব্যক্তি তার নতুন দুই কুকুরের নাম ও ছবি প্রকাশ করেন। আর এটাই তার জন্য বিপদের কারণ হয়ে দাঁড়ায়। ওই নাম দেখে পুলিশ তাকে তলব করে এবং এমন নাম রাখার অভিযোগে ওই ব্যক্তিকে ১০ দিনের কারাদ- দেওয়া হয়। একটা প্রাণীর নাম রেখে এমন বিপদে পড়তে হবে, তা ওই ব্যক্তি মোটেও বুঝতে পারেননি। ঘটনাটি ঘটেছে

চীনের পূর্ব আনহুই প্রদেশে। সেখানে ব্যান নামে ওই ব্যক্তি তার পোষা একটি কুকুরের নাম রেখেছিলেন ‘চেনগুয়ান’ আর অপরটির নাম রাখেন ‘জিগুয়ান’। কিন্তু চীনা ভাষায় চেনগুয়ান বলতে গ্রামীণ পর্যায়ে ছোটখাটো অপরাধ ঠেকাতে নিয়োজিত সরকারি কর্মকর্তাদের বোঝায়। আর জিগুয়ান বলতে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণকারীদের মতো কমিউনিটি কর্মীদের বোঝায়। সরকার ও সরকারি কর্মকর্তাদের অবজ্ঞা করে কুকুরের এমন নাম রাখার কারণেই তাকে এ শাস্তি পেতে হচ্ছে।

তবে ব্যানের দাবি, স্রেফ মজা করার জন্যই তিনি কুকুরদের এমন নাম রেখেছিলেন। কিন্তু কর্তৃপক্ষ বিষয়টিকে মজা হিসেবে দেখেনি, বরং শাস্তিযোগ্য অপরাধ হিসেবেই গণ্য করেছে। তিনি এমন আইন সম্পর্কে জানতেন না। এমন কাজ যে বেআইনি, তিনি সেটাও জানতেন না। এদিকে পুলিশ জানিয়েছে, ব্যানের বিরুদ্ধে তাৎক্ষণিকভাবে তদন্ত শুরু করা হয়েছে। চীনের জননিরাপত্তা সংক্রান্ত আইনের ধারা অনুযায়ী ব্যানকে অন্তত ১০ দিন কারাবাস করতে হবে।