advertisement
advertisement
advertisement
advertisement

অ্যাসাঞ্জকে আটকের আর্জি সুইডেনের

আন্তর্জাতিক ডেস্ক
২১ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২১ মে ২০১৯ ০০:৪৭
advertisement

সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগের তদন্তকারী সুইডিশ কৌঁসুলিরা অ্যাসাঞ্জের অনুপস্থিতিতেই তার বিরুদ্ধে আটকাদেশ দিতে স্থানীয় আদালতের কাছে আর্জি জানিয়েছেন। গতকাল সোমবার আর্জিটি গৃহীত হওয়ার কথা থাকলেও এ প্রতিবেদন লেখা পর্যন্ত এ নিয়ে সিদ্ধান্ত জানা যায়নি। আর্জিটি গৃহীত হলে অ্যাসাঞ্জকে ব্রিটেন থেকে সুইডেনের কাছে হস্তান্তর প্রক্রিয়ার প্রথম পদক্ষেপ হতে পারে। খবর রয়টার্সের

প্রসঙ্গত, জুলিয়ান অ্যাসাঞ্জ এখন যুক্তরাজ্যের কারাগারে আছেন। সেখানে জামিনের শর্ত ভঙ্গের দায়ে ৩৫০ দিনের কারাবাসের দ- ভোগ করছেন তিনি।

সুইডেন গত সপ্তাহে ওই ধর্ষণ অভিযোগের তদন্ত আবারও শুরু করে। ২০১০ সালে প্রথম এই অভিযোগটি আনা হয়েছিল। কিন্তু অ্যাসাঞ্জ লন্ডনের ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নিলে মামলা এগিয়ে নেওয়া সম্ভব না মনে করে ২০১৭ সালে সুইডেন মামলাটি খারিজ করেছিল। গতকাল সোমবার এক বিবৃতিতে সহকারী প্রধান কৌঁসুলি এভা-মারি পারসন বলেছেন, সম্ভাব্য ধর্ষণ ঘটনার সন্দেহভাজন হিসেবে অস্যাঞ্জকে তার অনুপস্থিতিতে আটকাদেশ দিতে ডিস্ট্রিক্ট কোর্টের কাছে আবেদন জানিয়েছি আমি। আদালত তার বিরুদ্ধে আটকাদেশ দিলে তিনি অ্যাসাঞ্জকে সুইডেনের কাছে আত্মসমর্পণ করানোর জন্য ইউরোপীয় গ্রেপ্তারি পরোয়ানা জারি করবেন বলে জানিয়েছেন পারসন।

advertisement