advertisement
advertisement
advertisement
advertisement

‘কেউই ফেভারিট নয়’

ক্রীড়া প্রতিবেদক
২১ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২১ মে ২০১৯ ০০:৪৭
advertisement

দরজায় কড়া নাড়ছে আইসিসি ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ। ৩০ মে শুরু হবে এ বিশ্বকাপের আসর। এরই মধ্যে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশ নেওয়া ১০টি দলকে নিয়ে চলছে শেষ সময়ের হিসাব-নিকাশ। ক্রিকেটবোদ্ধাদের অনেকের মত, এবারের বিশ্বকাপ সবার জন্যই উš§ুক্ত থাকবে। কেননা ১৯৯২ সালের বিশ্বকাপের ফরম্যাটের আদলে হচ্ছে এবারের আসর। প্রত্যেকে দল প্রত্যেকের বিপক্ষে ম্যাচ খেলবে। প্রত্যেকটি দলকে প্রাথমিক পর্বে খেলতে হবে ৯টি করে ম্যাচ। ইংল্যান্ডের মাটিতে হবে খেলা। ইংলিশ কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়া অনেক দলের জন্য বড় চ্যালেঞ্জের হবে। অনেক লম্বা টুর্নামেন্ট। খেলোয়াড়দের ফিটনেস ধরে রাখতে হবে। ইনজুরির একটি ব্যাপারও রয়েছে। সব মিলিয়ে আগের আসরের তুলনায় এবারের টুর্নামেন্ট অনেক কঠিন। বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান মনে করেন, এ টুর্নামেন্টে যে কোনো দল চ্যাম্পিয়ন হতে পারে। কাউকে ফেভারিট মানছেন না তিনি।

ক্রিকেট ইতিহাসে প্রথম বারের মতো বহুজাতিক কোনো টুর্নামেন্টে ট্রফি জিতেছে বাংলাদেশ। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের জয়টি বিশ্বকাপে সাফল্য পাওয়ার পেছনে টনিক হবে। বিশ্বকাপের আগে এ জয় প্রত্যেকটি দলকে বার্তা দিয়ে রাখল টাইগাররা। রকিবুল হাসান বলেন, এবারের বিশ্বকাপে কেউ কাউকে ছোট করে দেখছে না। এবারের বিশ্বকাপ উš§ুক্ত বিশ্বকাপ। এ বিশ্বকাপে আমার কাছে কোনো ফেভারিট টিম নেই। যে কেউ ফাইনালে চ্যাম্পিয়ন হয়ে যেতে পারে। কে ফাইনালে যাবে, যে চারটি দল শেষ পর্যন্ত সেমিফাইনাল খেলবে সেখান থেকে। গত কয়েক বছর ধরে বাংলাদেশ খুবই ভালো ক্রিকেট খেলছে। বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজ জেতার কারণে একটি বার্তা প্রত্যেক টিমের কাছে যাবে যে বাংলাদেশকে সহজভাবে নেওয়া যাবে না। বাংলাদেশ তাদের দিনে যে কোনো বড় দলকে হারিয়ে দেওয়ার ক্ষমতা রাখে। বাংলাদেশ ধারাবাহিকভাবে ভালো ক্রিকেট খেলে যদি ঘটনা ঘটাতে থাকে অর্থাৎ বিজয় সাধন করতে থাকে তা হলে অনেকের ঘরের দরজায় জোরেশোরে নক করতে থাকবে।

বিশ্বকাপের মতো বড় কোনো টুর্নামেন্টে খেলতে যেতে হলে তিনটি জিনিসের দিকে বিশেষ খেয়াল রাখতে হয় বলে মনে করেন রকিবুল হাসান। এক. খেলোয়াড়ের ফিটনেস ঠিক রয়েছে কিনাÑ সেটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। ফিটনেসহীন কাউকে নিয়ে তো দল বিপদে পড়তে পারে না। দুই. খেলোয়াড়ের যথেষ্ট স্কিল থাকতে হবে। তিন. অভিজ্ঞতাও আরেকটি বড় বিষয়। আগে কোনো টুর্নামেন্টে ভালো খেলা সব দিক থেকে অভিজ্ঞতার প্রাধান্য দিতে হবে।