advertisement
advertisement
advertisement
advertisement

পাকিস্তানের বাংলাদেশ মিশনে ভিসা ইস্যু বন্ধ

২১ মে ২০১৯ ০১:১৭
আপডেট: ২১ মে ২০১৯ ০১:১৭
advertisement

পাকিস্তানে ভিসা ইস্যু বন্ধ রেখেছে ইসলামাবাদের বাংলাদেশ মিশন। বাংলাদেশি এক কূটনীতিকের ভিসা নবায়নে দেরির প্রতিবাদে গতকাল সোমবার থেকে ভিসা সেকশন বন্ধ রাখা হয়েছে। বাংলাদেশ হাইকমিশন সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে রাশিয়ান সংবাদমাধ্যম স্পুটনিক। দিল্লি ডেটলাইনে গতকাল বিকালে প্রতিবেদনটি প্রকাশ করা হয়। তবে এ বিষয়ে ঢাকা ও ইসলামাবাদের বাংলাদেশ মিশনের দায়িত্বশীল কোনো কর্মকর্তার প্রতিক্রিয়া পাওয়া যায়নি। দফায় দফায় যোগাযোগ করা হলেও কেউ এ নিয়ে মুখ খোলেননি।
প্রতিবেদনে বলা হয়, চলমান যুদ্ধাপরাধ বিচারসহ নানা কারণে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে কূটনৈতিক টানাপড়েন চলছে। এ ছাড়া সম্প্রতি ঢাকার পাকিস্তান হাইকমিশন বাংলাদেশ সরকারের বিরুদ্ধে নানা রকম মিথ্যা প্রচার ও কূটনীতিবিরুদ্ধ কর্মকা- চালায়। এ কারণে পাকিস্তান হাইকমিশনের নতুন হাইকমিশনারকে ঢাকার পক্ষ থেকে প্রত্যাখ্যান করা হয়। একে কেন্দ্র করে ঢাকা-ইসলামাবাদ কূটনৈতিক সম্পর্কে আরও তিক্ততার সৃষ্টি হয়। এদিকে স্পুটনিকের রিপোর্টে কূটনৈতিক সূত্রে খবরটি নিশ্চিত

হওয়া গেছে উল্লেখ করা হলেও স্পষ্ট করে সোর্সের বিষয়ে কিছু বলা হয়নি। তবে ঢাকার একটি সূত্র বলছে, বাংলাদেশ মিশনের কাউন্সিলর (প্রেস) মুহম্মদ ইকবাল হোসেন গেল জানুয়ারিতে তার ভিসা নবায়নের জন্য পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন। এটি দীর্ঘ সময় ধরে ঝুলিয়ে রাখার প্রতিবাদে বাংলাদেশ মিশন এ কঠোর সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। শুধু তাই নয়, ইকবাল হোসেনের স্ত্রী ও ছেলে তিনবারের চেষ্টায়ও ভিসা পাননি।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, মুহম্মদ ইকবাল হোসেনকে কেন ভিসা দেওয়া হয়নি, ইসলামাবাদের কাছে এর ব্যাখ্যা চেয়েছে ঢাকা। এ বিষয়ে ইকবাল হোসেন জানান, জানুয়ারির শুরুতে আবেদনের পর ভিসার মেয়াদ বাড়াতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে বেশ কয়েকবার কূটনৈতিকপত্র পাঠানো হয়েছিল। তবে কোনো কাজ হয়নি। ভিসার মেয়াদ বাড়ানো হবে কী হবে না, সে বিষয়েও কিছু জানানো হয়নি। শুধু বলা হয়েছেÑ বিষয়টি প্রক্রিয়াধীন। ইকবাল হোসেন বলেন, ‘ঢাকায় আমার স্ত্রী ও ছেলে অন্তত তিনবার ভিসার জন্য পাকিস্তান হাইকমিশনে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেছে। কিন্তু তাদের ভিসা দেওয়া হয়নি।

 

advertisement