advertisement
advertisement
advertisement
advertisement

ফের ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো

আন্তর্জাতিক ডেস্ক
২১ মে ২০১৯ ১১:৫৭ | আপডেট: ২১ মে ২০১৯ ১১:৫৭

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন জোকো উইদোদো। সহিংস অস্থিরতার আশঙ্কায় নির্ধারিত তারিখের একদিন আগেই গত মাসে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল আজ মঙ্গলবার প্রকাশ করা হয়। এতে সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তোকে হারিয়ে আবারও ক্ষমতায় আসেন উইদোদো।

নির্বাচন কমিশন জানিয়েছে, উইদোদো ৫৫ দশমিক পাঁচ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। আর তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রাবোও পেয়েছেন ৪৪ দশমিক পাঁচ শতাংশ ভোট।

বিবিসির খবরে বলা হয়েছে, ফলাফল ঘোষণাকে সামনে রেখে রাজধানী জাকার্তায় প্রায় ৩২ হাজার নিরাপত্তা সদস্য মোতায়েন করা হয়েছিল। প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি একইদিন জাতীয় ও স্থানীয় পরিষদের নির্বাচনও অনুষ্ঠিত হয়। ভোটাররা ২০ হাজার স্থানীয় ও জাতীয় আইনপ্রণেতাকেও বেছে নিয়েছেন।

ফল প্রকাশের আগেই নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ এনেছিলেন ৬৭ বছর বয়সী প্রাবোও। তাই এই ফলাফলকে চ্যালেঞ্জ করতে আদালতে যাবেন কি না, তা এখনও নিশ্চিত করেননি তিনি। তবে চূড়ান্ত গণনার আগে ‘ব্যাপক প্রতারণার’ অভিযোগ করে রাস্তায় রাস্তায় প্রতিবাদ বিক্ষোভ শুরু হতে পারে বলে সতর্ক করেছিলেন প্রাবোও।

প্রচারণার সময় দুপক্ষের মধ্যে তিক্ততার সৃষ্টি হলেও গত ১৭ এপ্রিল নির্বাচন শান্তিপূর্ণভাবেই অনুষ্ঠিত হয়। স্বাধীন পর্যবেক্ষকরা ওই নির্বাচন অবাধ ও সুষ্ঠ ছিল বলে মত দিয়েছেন।

এদিকে ফলাফল ঘোষণার পর রেজাল্ট শিটে স্বাক্ষর করতে অস্বীকার করেছেন প্রাবোওর প্রচারণা টিমের প্রতিনিধি আজিস সুবেক্তি।তিনি বলেন, ‘অবিচার, প্রতারণা, মিথ্য ও গণতন্ত্রের বিরুদ্ধে এসব পদক্ষেপের মুখেও হাল ছাড়ছি না আমরা।’

কর্তৃপক্ষ সবাইকে শান্ত থাকার অনুরোধ জানানোর পাশাপাশি উত্তেজনা সামাল দেওয়ার জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। নির্বাচন কমিশন দপ্তরের চারদিকে নিরাপত্তা সদস্যদের মোতায়েন করে কাটাতার দিয়ে ঘিরে ফেলা হয়েছে, সামনে জলকামানও প্রস্তুত রাখা হয়েছে।

এর আগে ২০১৪ সালের নির্বাচনে জয়ী হয়ে প্রথমবারের মতো ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হয়েছিলেন ৫৭ বছর বয়সী জোকো উয়িদোদো। ওই নির্বাচনেও তীব্র প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়ে তিনি প্রাবোওকে পরাজিত করেছিলেন।