advertisement
advertisement
advertisement
advertisement

পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ করিনি : পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদ
২১ মে ২০১৯ ১৬:৪৭ | আপডেট: ২১ মে ২০১৯ ১৮:৫৭
ফাইল ছবি

পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ করা হয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। আজ মঙ্গলবার সাংবাদিকদের একথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা কারও ভিসা দেওয়া বন্ধ করিনি। কেউ কেউ ভিসা না-ই পেতে পারেন, যেটা সারা দুনিয়ায় হয়। কিন্তু আমরা পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ করিনি’

এর আগে পাকিস্তানের নাগরিকদের জন্য ১৩ মে থেকে ভিসা দেওয়া বন্ধ করেছে ইসলামাবাদে অবস্থিত বাংলাদেশের হাইকমিশন— এমন সংবাদ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। প্রকাশিত গণমাধ্যমের এমন প্রতিবেদনে দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রী এসব কথা বলেন।

জানা যায়, গত বছরের নভেম্বর থেকে ১৩ মে পর্যন্ত মোহাম্মদ ইকবাল হোসেন পাকিস্তানে বাংলাদেশ হাইকমিশনের প্রেস কাউন্সেলরের পাশাপাশি ভারপ্রাপ্ত ভিসা কাউন্সেলর হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। এ বছরের ৩০ মার্চ ঢাকায় ফেরার কথা ছিল ইকবাল হোসেনের। ভিসার মেয়াদ শেষ হওয়ায় নিজের ও মেয়ের ভিসার মেয়াদ বাড়াতে গত ৭ জানুয়ারি পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছিলেন প্রেস কাউন্সিলর। কিন্তু চার মাসেও বিষয়টির সুরাহা হয়নি। 

ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘ভিসা নিয়ে এমন এক অনিশ্চয়তার পরিপ্রেক্ষিতে ইকবাল হোসেন ১৩ মে হাইকমিশনার তারিক হাসানকে জানিয়ে দেন, তার পক্ষে ভারপ্রাপ্ত ভিসা কাউন্সেলরের দায়িত্ব পালন করা সম্ভব নয়। এমন এক প্রেক্ষাপটে অনানুষ্ঠানিকভাবে ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশন ১৩ মে থেকে পাকিস্তানের নাগরিকদের জন্য কোনো ভিসা দিচ্ছে না।’

তবে মোহাম্মদ ইকবাল হোসেনের ভিসার মেয়াদ বাড়ানোর বিষয়টি নিয়ে ঢাকায় পাকিস্তান হাইকমিশনের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা হচ্ছে। এরই অংশ হিসেবে গত বৃহস্পতিবার পাকিস্তান হাইকমিশনের এক কর্মকর্তাকে মন্ত্রণালয়ে ডেকে এ বিষয়টি সুরাহার কথা বলা হয়েছে বলে জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।