advertisement
advertisement
advertisement
advertisement

এবার পাস করল গ্রামীণফোন

নিজস্ব প্রতিবেদক
২১ মে ২০১৯ ২০:৪৫ | আপডেট: ২১ মে ২০১৯ ২০:৪৫

সেবার মান নিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নতুন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে মোবাইল অপারেটর গ্রামীণফোন। গত ২৭ থেকে ২৯ মার্চ ঢাকার মতিঝিল, কমলাপুর, খিলগাঁও, আদাবর, মোহাম্মদপুর ও উত্তরায় এ পরীক্ষা চালায় বিটিআরসি।

ফলাফলে বিটিআরসি বলেছে, উল্লিখিত দিনগুলোয় সব ক্ষেত্রে গ্রামীণফোনের সেবার মান গ্রহণযোগ্য মাত্রায় ছিল।

এ বিষয়টি জানিয়ে গতকাল সোমবার গ্রামীণফোনকে চিঠি দিয়েছে বিটিআরসি। এর আগে বিটিআরসি গত ৬ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত ঢাকায় এক জরিপ চালিয়েছিল। ওই জরিপে কলড্রপ, কল সংযোগের সময় ও চতুর্থ প্রজন্ম কিংবা ফোরজি ইন্টারনেট সেবার গতির দিক দিয়ে মান অনুযায়ী ছিল না গ্রামীণফোনের সেবা।

নতুন পরীক্ষায় গ্রামীণফোনের কল সংযোগের গড় সময় পাওয়া গেছে ৫ দশমিক ২২ সেকেন্ড। এ ক্ষেত্রে নির্ধারিত মান সর্বোচ্চ ৭ সেকেন্ড। আগের পরীক্ষায় গ্রামীণফোনে কল সংযোগের গড় সময় পাওয়া গিয়েছিল ১০ সেকেন্ডের বেশি। এবারের পরীক্ষায় কল ড্রপের হার পাওয়া গেছে শূন্য দশমিক ৪৫ শতাংশ। এ ক্ষেত্রে নির্ধারিত মান সর্বোচ্চ ২ শতাংশ। আগের পরীক্ষায় গ্রামীণফোনের কল ড্রপের হার ৩ দশমিক ৩৮ শতাংশ পাওয়া গিয়েছিল।

নতুন পরীক্ষায় গ্রামীণফোনের ফোরজির ডাউনলোড গতি পাওয়া গেছে ১০ এমবিপিএসের বেশি। এ ক্ষেত্রে নির্ধারিত মান সর্বনিম্ন ৭ এমবিপিএস। আগেরবার গতি পাওয়া গিয়েছিল ৫ দশমিক ৫৮ এমবিপিএস।