advertisement
advertisement
advertisement
advertisement

টয়লেট ব্যবহারের পর হাত ধোয় না পুরুষরা, নারীরাও...

অনলাইন ডেস্ক
২২ মে ২০১৯ ১৩:০২ | আপডেট: ২২ মে ২০১৯ ১৪:৫৮
ছবি-প্রতীকী
advertisement

ছেলে হোক কিংবা মেয়ে, টয়লেট করে হাত ধোয়া বা জীবাণুমুক্ত না করার বদভ্যাস এখনো অনেকেরই আছে। অনেকে আবার সেটা করলেও ঠিকমতো করেন না। শুনতে অবিশ্বাস্য লাগলে এটাই সত্যি। এখনো অনেকেই বাথরুমে গেলেও মেনে চলেন না প্রাথমিক পরিচ্ছন্নতাটুকুও। কোনো রকমে প্রস্রাব করেই বেরিয়ে আসেন। অনেকে তো টয়লেটে ফ্লাশ করতে বা পানি ঢালতেও ভুলে যান।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমসের এক প্রতিবেদনে একটি সমীক্ষায় এসব তথ্য উঠে এসেছে।

সমীক্ষায় বলা হয়েছে, সম্প্রতি ভারতের প্রায় এক লাখ মানুষের ওপর একটি সমীক্ষা পরিচালনা করা হয়েছে। এতেই এসব তথ্য উঠে আসে। সেখানে দেখা গেছে,সুলভ শৌচালয় ব্যবহার করার পর ৬২ শতাংশ পুরুষ নাকি হাত ধোয় না।এই তালিকায় মেয়েরাও রয়েছে।৪০ শতাংশ মেয়েও প্রস্রাব করে হাত পরিষ্কার করেন না। শাড়ি বা কুর্তিতে হাত মুছেই কাজ চালিয়ে যান।

একটি সাবান কোম্পানি কিছু বাথরুমে এই সমীক্ষা চালায়। সেখানেই ক্যামেরায় ধরা পড়ে এসব তথ্য। বেশিরভাগই প্রস্রাব করে সোজা বেরিয়ে যান। সামনে রাখা হ্যান্ড স্যানিটাইজারে কেউ একবার হাতও দেন না।

এসব চিত্র দেখে একটি খাদ্য নির্মাণকারী সংস্থা ঠিক করেছেন, তারা বাথরুমে ক্যামেরা লাগাবেন। কারণ হাইজিন রক্ষা করার জন্য প্রস্রাব করে হাত ধোয়া আবশ্যক। কারণ খাবারের সঙ্গে অনেক মানুষের জীবন জড়িত। তাদের খাবার খেয়ে কেউ অসুস্থ হয়ে পড়ুক এমনটা তারা চান না।

advertisement