advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

মান নিশ্চিত করা চ্যালেঞ্জ

নিজস্ব প্রতিবেদক
২৩ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৩ মে ২০১৯ ০৮:৫৪
advertisement

জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় দেশের ইতিহাসে সর্বোচ্চ ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি অনুমোদন করা হয়েছে। এটি বাস্তবায়িত হলে দেশের অর্থনীতি গতিশীল হবে। তবে এটি বাস্তবায়নের চ্যালেঞ্জ রয়েছে বলে মন্তব্য করেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক গবেষক ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. জায়েদ বখ্ত।

গতকাল আমাদের সময়ের সঙ্গে আলাপকালে তিনি বলেন, অর্থায়ন নিশ্চিত এবং গুণগত মান বজায় রেখে বাস্তবায়ন করা মূল চ্যালেঞ্জ।

ড. জায়েদ বখ্ত আরও বলেন, এডিপি বাস্তবায়ন করতে হলে অর্থ প্রয়োজন। কাক্সিক্ষত হারে রাজস্ব আদায় বাড়ানো যাচ্ছে না। লক্ষ্যমাত্রা অনুসারে রাজস্ব আদায় বাড়ানো না গেলে চাহিদামাফিক বরাদ্দ দেওয়া যাবে না। ফলে অর্থায়ন নিশ্চিত করতে না পারলে এডিপি বাস্তবায়ন বাধাগ্রস্ত হবে। এডিপি বাস্তবায়ন করতে গিয়ে অর্থের জন্য ব্যাংকের ওপর নির্ভরশীল হতে হবে। এতে ব্যাংকের ওপর চাপ বাড়বে। পুরো অর্থনীতির ওপর এটি প্রভাব ফেলবে।

ড. বখ্ত বলেন, এডিপি বাস্তবায়নে গুণগত মান বজায় রাখা অন্যতম চ্যালেঞ্জ। চলতি অর্থবছরের ১০ মাসে এডিপি বাস্তবায়ন হয়েছে ৫৫ শতাংশ। মাত্র দুমাসে তড়িঘড়ি করে বাস্তবায়ন করা হবে। এতে প্রকল্পের মান ঠিক রাখা কঠিন হবে। তাই গুণগত মান ঠিক রেখে সঠিক সময়ে এডিপি বাস্তবায়ন করা জরুরি।

advertisement