advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

কয়েকছত্র

২৩ মে ২০১৯ ০০:০০
আপডেট: ২৩ মে ২০১৯ ০০:৪১
advertisement

উতরে গেলেন দুতের্তে

ক্ষমতার পরীক্ষায় আরেক দফা উতরে গেলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। মধ্যবর্তী নির্বাচনে তার মিত্র দলীয় প্রার্থীরা জয়লাভ করেছেন। ফলে উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ রইল দুতের্তের হাতেই। বিতর্কিত নীতিগুলো এখন তিনি অনায়াসেই পাস করাতে পারবেন। মাদকবিরোধী নীতিমালায় চরমভাবে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আছে তার বিরুদ্ধে। কিন্তু এর পরও দুতের্তের জনপ্রিয়তা তুঙ্গে। ফিলিপাইনের ক্ষমতা কাঠামোয় দুতের্তের পরিবারও শক্তভাবে জড়িয়ে যাচ্ছে। তার মেয়ে সারা দুতের্তে দাভাও শহরের মেয়র হিসেবে আবার নির্বাচিত হয়েছেন। তিনি ২০২২ সালে প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে পারেন বলে অনেকে মনে করছেন। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে এই শহরেরই মেয়র ছিলেন দুতের্তে। বিবিসি।

মন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ

চেক প্রজাতন্ত্রের হাজারো নাগরিক টানা চার সপ্তাহ ধরে দেশটির আইনমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। প্রধানমন্ত্রী আন্দ্রিজ বাবিসের বিরুদ্ধে আনা ফৌজদারি মামলায় আইনমন্ত্রী বিঘœ ঘটাতে পারেনÑ এ সন্দেহে তারা সড়কে অবস্থান করছেন। বিক্ষোভকারীদের দাবি, আইনমন্ত্রী মেরি বেনেসোভার মন্তব্য ও কার্যকলাপ দেখে সহজেই অনুমান করা যায় যে তিনি বাবিসের পক্ষ নিচ্ছেন। রাজনীতির মাঠে আসা কোটিপতি বাবিসের বিরুদ্ধে ইউরোপিয়ান ইউনিয়নের দুই মিলিয়ন ইউরো অবৈধভাবে আত্মসাতের অভিযোগ রয়েছে। ব্যবসায়ী বাবিস অবশ্য এ অভিযোগ অস্বীকার করেছেন। বিবিসি।

বিমানঘাঁটিতে হামলা

মক্কা ও জেদ্দা শহরে ক্ষেপণাস্ত্র হামলার একদিন পর এবার সৌদি আরবের নাজরানপ্রদেশের একটি বিমানঘাঁটিতে ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতি। বুধবার সকালের দিকে হুতি সমর্থিত সামরিক বাহিনী নতুন করে এই ড্রোন হামলা চালায়। হুতির এক মুখপাত্র সৌদি আরবের ৩০০ টার্গেটে ড্রোন হামলা চালানোর হুমকি দিয়েছেন। চলতি মাসের মাঝের দিকে হুতিরা সৌদি তেল পাইপলাইনে হামলা চালায়। এতে আরামকো তেল স্থাপনার একটি স্টেশন থেকে তেল সরবরাহ সাময়িকভাবে বন্ধ হয়ে যায়। রয়টার্স।

advertisement