advertisement
advertisement
advertisement
advertisement

বিশ্বকাপের আগেই সাকিবের মাথায় সেরার মুকুট

ক্রীড়া প্রতিবেদক
২৩ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৩ মে ২০১৯ ০০:৪১
advertisement

বিশ্বকাপের ময়দানি যুদ্ধে নামার আগে সুখবর পেলেন সাকিব আল হাসান। বিশ্বকাপের ঠিক আগেই হারানো সিংহাসন ফিরে পেলেন। আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে অলরাউন্ডারের শীর্ষ স্থান পুনরুদ্ধার করলেন বাংলাদেশের ইতিহাসের সেরা এ ক্রিকেটার। গতকাল সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে আইসিসি নিজেদের অফিসিয়াল পেজে সাকিবের ছবি পোস্ট করে লিখেছে, আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষ স্থান ফিরে পেয়েছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। বিশ্বকাপের মাঠে নামার আগে এই সুসংবাদ নিঃসন্দেহে সাকিবের আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে।

সবশেষ আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে ব্যাটিং ও বোলিংয়ে আলো ছড়ান সাকিব। তিন ম্যাচ খেলে দুটিতে পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেছেন। ২ উইকেট পেলেও তার বোলিং ইকোনমি রেট ছিল ৪.৩১। এই অলরাউন্ড পারফরম্যান্স দেখিয়েই আইসিসি র‌্যাংকিংয়ে আফগানিস্তানের রশিদ খানকে হটিয়ে শীর্ষ স্থান দখল করেন সাকিব। আট মাস পর র‌্যাংকিংয়ে সেরার মুকুট পরলেন তিনি। আইসিসির নতুন র‌্যাংকিংয়ে ৩৫৯ রেটিং পয়েন্ট নিয়ে এক নম্বরে রয়েছেন বাংলাদেশের এই বিশ্ব তারকা। দুই নম্বরে নেমে যাওয়া রশিদ খানের অর্জন ৩৩৯ রেটিং পয়েন্ট। র‌্যাংকিংয়ে তিন নম্বরে আফগানিস্তানের মোহাম্মদ নবী (৩১৯), চার নম্বরে পাকিস্তানের ইমাদ ওয়াসিম (২৮৯) ও পাঁচ নম্বরে রয়েছেন নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার (২৭৯)। ২০৬ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ে ২৬তম অবস্থানে আছেন বাংলাদেশের মেহেদী হাসান মিরাজ।

ওয়ানডেতে বোলারদের র‌্যাংকিংয়ে সেরা দশে নেই বাংলাদেশের কারোর নাম। ১১ নম্বরে রয়েছেন বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান। ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে বাংলাদেশের পক্ষে শীর্ষে রয়েছেন মুশফিকুর রহিম। ২০ নম্বরে অবস্থান করা মুশফিকের অর্জন ৬৯৫ রেটিং পয়েন্ট। ৬৭৫ রেটিং পয়েন্ট নিয়ে ২২ নম্বরে আছেন তামিম ইকবাল। ত্রিদেশীয় সিরিজে দুর্দান্ত ব্যাটিং উপহার দেওয়া ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে সেরা পাঁচে উঠে এসেছেন। ৮০৮ পয়েন্ট নিয়ে তালিকায় চার নম্বরে রয়েছেন তিনি।