advertisement
advertisement
advertisement
advertisement

ভারতে যে দলই আসুক সম্পর্ক অব্যাহত থাকবে কাদের

২৩ মে ২০১৯ ০১:৩৭
আপডেট: ২৩ মে ২০১৯ ০৯:২১
advertisement

ভারতের যে দল বা জোটকে সে দেশের জনগণ নির্বাচিত করবে তাদের সঙ্গেই বাংলাদেশের সম্পর্ক অব্যাহত থাকবে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক রাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রের এবং জনগণের সঙ্গে জনগণের। তাই ভারতের জনগণ যে জোট বা দলকে নির্বাচিত করবে সেই জোট বা দলের সঙ্গে আমরা কাজ করব।

গতকাল বুধবার দুপুরে নিজ মন্ত্রণালয়ে ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাসের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন ওবায়দুল কাদের। পরে মন্ত্রী সাংবাদিকদের বলেন, দুদেশই তাদের পারস্পরিক স্বার্থের জন্য কাজ করে যাচ্ছে। ফলে ভারতের যে সরকারই ক্ষমতায় আসুক না কেন, দেশ দুটির মধ্যে অমীমাংসিত যেসব সমস্যা রয়েছে, তার সমাধানের জন্যও সেই সরকারের কাছে সহযোগিতা আশা করি। তিনি বলেন, আশা ছাড়লে ভারতের সঙ্গে সীমান্ত সমস্যার সমাধান হতো না। চেষ্টা ছিল বলেই সে সমস্যার সমাধান হয়েছে। কোনো সমস্যা সমাধানের জোর চেষ্টা থাকলে উভয় দিক থেকে সমঝোতার পথ প্রশস্ত হয়।

তিনি বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের যেভাবে শান্তিপূর্ণভাবে ছিটমহল হস্তান্তর হয়েছে, তিস্তাসহ অভিন্ন নদীর পানি বণ্টন সমস্যারও সমাধান সেভাবেই হবে। ভারতের নতুন সরকার এ সমস্যা সমাধান বাস্তব রূপ দেবেন, সেই আশা আমরা করি।

তিনি আরও বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের কানেকটিভিটির বিষয়টিকে সবচেয়ে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। দুদেশের মধ্যে বাস চলাচল রয়েছে, ভারতের গোহাটি-আসামের সঙ্গে ও সাত রাজ্যের সঙ্গেও যোগাযোগ রয়েছে। আমরা ভারতের সঙ্গে এ সম্পর্ক আরও জোরদার করতে চাই। এ সব বিষয় নিয়েই রিভা গাঙ্গুলীর সঙ্গে আলোচনা হয়েছে।

advertisement