advertisement
advertisement
advertisement
advertisement

কুষ্টিয়ার পথে শিল্পী খালিদ হোসেনের মরদেহ

বিনোদন প্রতিবেদক
২৩ মে ২০১৯ ১৫:২৬ | আপডেট: ২৩ মে ২০১৯ ১৫:২৬

একুশে পদকপ্রাপ্ত নজরুলসঙ্গীতশিল্পী, গবেষক ও স্বরলিপিকার খালিদ হোসেনকে কুষ্টিয়ার কোটপাড়ার সদর কবরস্থানে মায়ের কবরে দাফন করা হবে। কুষ্টিয়ার পথে এখন নিয়ে যাওয়া হচ্ছে খালিদ হোসেনের মরদেহ। এমনটা জানান খালিদ হোসেনের ছেলে আসিফ হোসেন।

আসিফ হোসেন দৈনিক আমাদের সময় অনলাইনকে বলেন, আজ বৃহস্পতিবার সকাল পৌনে ১২টার দিকে কুষ্টিয়ার পথে রওনা দিয়েছেন তারা। এর আগে তাজমহল রোডের বায়তুল আমান মিনার মসজিদে বাদ ফজর খালিদ হোসেনের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এরপর দ্বিতীয় জানাজা হয় নজরুল ইনস্টিটিউটে।

গতকাল বুধবার রাত সোয়া ১০টায় রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) মারা যান খালিদ হোসেন। দীর্ঘদিন ধরে হৃদরোগ, কিডনি ও ফুসফুসের সমস্যার পাশাপাশি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন তিনি।

১৯৩৫ সালের ৪ ডিসেম্বর পশ্চিমবঙ্গে জন্মগ্রহণ করেন খালিদ হোসেন। কিন্তু দেশ বিভাগের পরে পরিবারসহ বাংলাদেশে স্থায়ী হন তিনি।

খালিদ হোসেন একাধারে ছিলেন নজরুলসংগীতের বরেণ্য শিল্পী, গবেষক, স্বরলিপিকার। পাঁচ দশক ধরে বাংলাদেশে নজরুল সংগীতের শিক্ষক, গবেষক ও শুদ্ধ স্বরলিপি প্রণয়নে কাজ করছিলেন তিনি। ক্যারিয়ারে তার ছয়টি নজরুল সংগীতের অ্যালবাম প্রকাশ হয়েছে। তার একটি আধুনিক গানের অ্যালবাম ও ১২টি ইসলামী গানের অ্যালবামও রয়েছে।