advertisement
advertisement
advertisement
advertisement

গার্মেন্টস শ্রমিকদের বোনাস ৩০ মে বেতন ২ জুনের মধ্যে দিতে হবে

নিজস্ব প্রতিবেদক
২৪ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৪ মে ২০১৯ ০৮:৫৩
advertisement

ঈদুল ফিতরের আগে গার্মেন্টস শ্রমিকদের বোনাস আগামী ৩০ মে এবং চলতি মাসের বেতন ২ জুনের মধ্যে পরিশোধের নির্দেশ দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান। গতকাল বৃহস্পতিবার শ্রম মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ক্রাইসেস ম্যানেজমেন্ট বিষয়ক কোর কমিটির ৪২তম সভায় তিনি এ আহ্বান জানান।

প্রতিমন্ত্রী বলেন, আমরা গার্মেন্টস মালিকদের আহ্বান জানিয়েছি তারা ঈদুল ফিতরের বোনাস ৩০ মে এবং মে মাসের বেতন ২ জুনের মধ্যে প্রদান করবেন। মালিকপক্ষ ৩০ মের মধ্যে বোনাস এবং ২ জুনের মধ্যে মে মাসের ২০ দিনের বেতন দিতে সম্মত হয়েছেন। আমরা বলেছি যেসব মালিক সম্পূর্ণ বেতন দিতে পারবেন তারা দিয়ে দেবেন। আর কোনো মালিক যদি মে মাসের সম্পূর্ণ বেতন না দিতে পারেন, সে ক্ষেত্রে শ্র্রমিকদের সঙ্গে আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করবেন।

সভায় বিজিএমইএর সভাপতি রুবানা হক বলেন, যেহেতু জুন মাসের প্রথম সপ্তাহে ঈদ উদযাপিত হবে, তাই ঈদের ছুটির পর গার্মেন্টসকর্মীরা বাকি দশ দিনের বেতন পেলে তাদের জন্যই ভালো। শ্রমিকরা অন্তত ওই দশ দিনের বেতনে বাকি মাস ভালোভাবে পার করতে পারবেন। সরকার শ্রমিক-মালিক সবাই চায় দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক খাত গার্মেন্টসশিল্পে কোনো কারণে যেন শ্রম অসন্তোষ দেখা না দেয়। গার্মেন্টস খাতে শৃঙ্খলা এবং উৎপাদন নির্বিঘ্ন করতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

সভায় মন্ত্রণালয়ের অন্যদের মধ্যে ভারপ্রাপ্ত সচিব উম্মুল হাছনা, অতিরিক্ত সচিব সৈয়দ আহম্মদ, ড. মোল্লা জালাল, ড. রেজাউল হক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক একেএম মিজানুর রহমান, শিল্প পুলিশের মহাপরিচালক আব্দুস সালাম প্রমুখ উপস্থিত ছিলেন।