advertisement
advertisement
advertisement
advertisement

সন্ত্রাসী হামলা নিয়ে দারদেন ভাইদের ছবি

বিনোদন সময় ডেস্ক
২৪ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৪ মে ২০১৯ ০৯:১৩
advertisement

ইসলামি মৌলবাদ ও জিহাদি বিদ্রোহের মতো স্পর্শকাতর বিষয় তরুণদের বিচ্ছিন্নতার দিকে ঠেলে চরমপন্থি বানিয়ে দেয়। এর সূত্র ধরে বিশ্বের বিভিন্ন দেশে সাম্প্রতিক সময়ে জঙ্গি ও সন্ত্রাসী হামলার ঘটনা দেখা গেছে। বিষয়টি পীড়া দিয়েছে বেলজিয়ামের জ্যঁ-পিয়ের দারদেন ও লুক দারদেনকে। তাই তারা এবার নির্মাণ করলেন ‘ইয়াং আহমেদ’।

ছবিটির গল্প ১৩ বছরের এক কিশোরকে ঘিরে। তার বাড়ির পাশের মসজিদের ইমাম ইউসুফ তার মগজধোলাই করে নানান কাজে ব্যবহার করতে থাকে। এর পরিপ্রেক্ষিতে নিজের শিক্ষককে ছুরিকাঘাত করে ছেলেটি। কানের ৭২তম আসরের অষ্টম দিনে (২১ মে) পালে দে ফেস্তিভাল ভবনের সংবাদ সম্মেলন কক্ষে হাজির হন দারদেন ভাইরা। লুক বলেন, ‘ইউরোপ, যুক্তরাষ্ট্র, শ্রীলংকা ও মধ্যপ্রাচ্যে যেসব সন্ত্রাসী হামলা হয়েছে-সেগুলোর সূত্র ধরে ছবিটি তৈরি করেছি।’ এক কিশোরের দৃষ্টিকোণ থেকে গল্প বলেছেন দারদেন ভ্রাতৃদ্বয়।

বয়সের সন্ধিক্ষণে পড়ে মায়ের সঙ্গে সম্পর্কটা আশঙ্কাজনক হয়ে যায় তার। প্রতিদিনের দৈনন্দিন জীবনযাপনের সময় ধর্মান্ধতায় জড়িয়ে পড়া ছেলেটি পারে কিনা-তা জানা যাবে ছবিতে। জ্যঁ-পিয়েরে বলেন, ‘এটি আদালতের ছবি নয়। এই ছবি কোনো অভিযোগ তোলেনি। শুরু থেকে আমাদের লক্ষ্য ছিল, আহমেদ স্বাভাবিক জীবনে ফিরতে পারল কিনা-তা দেখানো।’ ২০ মে বিকালে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ‘ইয়াং আহমেদ’ ছবির উদ্বোধনী প্রদর্শনী হয়। একইদিন বাজিনে সাংবাদিকদের জন্য ছিল এর একটি প্রদর্শনী।

২১ মে সকালে সাল দ্যু সোসানতিয়েমে, দুপুরে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ও রাতে পালে দে ফেস্তিভাল ভবনের বাইরে অলিম্পিয়া প্রেক্ষাগৃহে আবারও এটি দেখানো হয়েছে। তিন বছর পর দারদেন ভ্রাতৃদ্বয় ফিরলেন কানসৈকতে। তাদের নতুন ছবি ‘ইয়াং আহমেদ’ মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হওয়ায় স্বর্ণ পামের জন্য লড়ছে। ১৯৯৯ সালে ‘রোসেট্টা’ ও ২০০৫ সালে ‘দ্য চাইল্ড’-এর মাধ্যমে পাম দ’র জেতেন দারদেন ভ্রাতৃদ্বয়।

এ ছাড়া ২০০৮ সালে কানে সেরা চিত্রনাট্যকার (লরনা’স সাইলেন্স) ও ২০১১ সালে গ্রাঁ প্রিঁ জেতে তাদের ‘দ্য কিড উইথ অ্যা বাইক’। দারদেন ভ্রাতৃদ্বয়ের ‘টু ডেজ, ওয়ান নাইট’ ২০১৪ সালে ও ‘দ্য আননৌন গার্ল’ ২০১৬ সালে প্রতিযোগিতা বিভাগে স্থান পায়। নজরকাড়া লেয়া সেদু কানের লালগালিচায় জৌলুস ছড়ালেন লেয়া সেদু। ৭২তম আসরের নবম দিনে (২২ মে) এই ফরাসি অভিনেত্রী নজরকাড়ারূপে হাজির হন।

তার পরনে ছিল ক্রিম কালারের ফ্লোরাল মোটিফের প্রিন্টেড টিউনিক, সঙ্গে কন্ট্রাস্ট ব্লু স্কার্ট। কোমরের ফ্যাশনেবল বেল্ট পোশাকের সৌন্দর্য বাড়িয়েছে। জেমস বন্ড সিরিজের ‘স্পেক্টর’ ও ‘মিশন ইমপসিবল’-এর অভিনেত্রীর চুলের স্টাইল আলাদা নজর কেড়েছে।

advertisement