advertisement
advertisement
advertisement
advertisement

বছরব্যাপী নানা আয়োজন

বিনোদন সময় প্রতিবেদক
২৪ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৪ মে ২০১৯ ০৯:১৪
advertisement

মহাকাল নাট্য সম্প্রদায় বাঙালির হাজার বছরের সংস্কৃতির প্রতি অবিচল আনুগত্যে স্থির থেকে ১৯৮৩ সাল থেকে নিয়মিত নাট্যচর্চারত সংগঠন হিসেবে সংস্কৃতি অঙ্গনে কর্মকাণ্ড চালিয়ে আসছে। প্রতিষ্ঠার পর থেকে অবিরাম নাট্যচর্চায় মহাকাল নাট্য সম্প্রদায় ৪০টি নাট্য প্রযোজনা মঞ্চে এনেছে ও ইতোমধ্যে প্রযোজনাগুলোর ১০১৯টি প্রদর্শনী সম্পন্ন করেছে এবং ২টি নাট্য প্রযোজনার শতাধিক মঞ্চায়ন এবং ১টি প্রযোজনার দেড়শততম মঞ্চায়ন সম্পন্ন করেছে। মঞ্চে ৪টি প্রযোজনা নিয়মিতভাবে মঞ্চায়ন করে যাচ্ছে।

দলটির আগামী ১৪ জুলাই ২০১৯ মহাকাল নাট্য সম্প্রদায় এর প্রতিষ্ঠার তিনযূগ পূর্তি হবে। এ উপলক্ষে বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে নানাবিধ নাট্য কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। এরই মধ্যে বাস্তবায়িত হয়েছে নতুন মঞ্চনাট্য প্রযোজনা মহাপ্রয়াণের শোক আখ্যান ‘শ্রাবণ ট্র্যাজেডি’, নতুন নাট্যবন্ধুদের সমন্বয়ে ১ মাসব্যাপী নাট্য কর্মশালা এবং নতুন শিল্পীদের দিয়ে দুটি কর্মশালা প্রযোজনা, ‘নীলাখ্যান’ নাটক নিয়ে ভারতের ত্রিপুরা ও পশ্চিমবঙ্গ রাজ্য সফর, পাঁচদিনব্যাপী ‘ঢাকা-দিল্লী নাট্যোৎসব’, দলীয় নাট্যকার কানাই চক্রবর্ত্তী রচিত ‘আনন্দের মুক্তি চাই এবং অন্যান্য নাটক’ গ্রন্থের প্রকাশনা উৎসব, বাস্তবায়নের পথে মানবিক নাটক ‘শিখ-ী কথা’র ১৭৫তম প্রদর্শনী, কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ আশ্রয়ে ‘নীলাখ্যান’ এর ৫০তম মঞ্চায়ন আয়োজন।

জুলাই এর প্রথম সপ্তাহে নাটক নিয়ে দিল্লী সফর এবং বছরব্যাপী অনুষ্ঠানমালা আয়োজনের শেষ আয়োজন জুলাই ২০১৯ এ ৭ দিনব্যাপী ‘বাংলা নাট্যোৎসব’। নাট্যদলটি গতকাল সন্ধ্যা সাড়ে ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা’র এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে তাদের প্রযোজনা দ্রোহ ও প্রেমের কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ আশ্রয়ে মানবপ্রেমের অমর উপাখ্যান ‘নীলাখ্যান’ এর ৫০তম অনুষ্ঠিত হয়।

নাটকটি রচনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান এবং নির্দেশনা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. ইউসুফ হাসান অর্ক। আজ সন্ধ্যা সাড়ে ৭টায় বাংলাদেশে প্রথম হিজড়া সমাজের মানুষের সুখ-দুঃখ কথামালায় গাথা গবেষণালব্ধ নাটক ‘শিখ-ী কথা’ এর ১৭৫তম মঞ্চস্থ করা হবে।

advertisement