advertisement
advertisement
advertisement
advertisement

রোহিঙ্গা ক্যাম্পে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার মহড়া

নিজস্ব প্রতিবেদক,কক্সবাজার
২৪ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৪ মে ২০১৯ ০৮:৫৪
advertisement

আসছে বর্ষা মৌসুম; প্রাকৃতিক দুর্যোগের সময়। এই দুর্যোগের চরম ঝুঁকিতে রয়েছে উখিয়া ও টেকনাফে অবস্থিত বিশ্বের সবচেয়ে বড় আশ্রয়কেন্দ্রে বসবাসকারী মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকরা। সেই দুর্যোগ মোকাবিলা রোহিঙ্গারা যেন স্বাভাবিকভাবে করতে পারে, সে লক্ষ্যে রোহিঙ্গা ক্যাম্পে অনুষ্ঠিত হয়েছে দুর্যোগ মোকাবিলায় মহড়া।

গতকাল বৃহস্পতিবার দুপুরে উখিয়ার কুতুপালংয়ের ক্যাম্প-১৭ এলাকায় এ মহড়া চালানো হয়।

সেনাবাহিনীর তত্ত্বাবধানে এ মহড়ায় সামরিক ও বেসামরিক বিভিন্ন সংস্থার সদস্যরা অংশ নেন। উখিয়া ও টেকনাফের ৩০টি ক্যাম্পের অধিকাংশ এলাকা পাহাড়ি হওয়ায় এ মহড়া করা হয়েছে। এতে হেলিকপ্টারে কীভাবে ক্ষতিগ্রস্তদের নিয়ে যাওয়া হবে ও হতাহতদের তাৎক্ষণিক চিকিৎসা ব্যবস্থা হবে, তার ওপর গুরুত্বারোপ করা হয়।

গতকালের এই মহড়া পর্যবেক্ষণ করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, সশস্ত্রবাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লে. জেনারেল মো. মাহফুজুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল প্রমুখ। পরে প্রতিমন্ত্রী গণমাধ্যমকর্মীদের বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিরাপদে রাখতে কাজ করছে সরকার। সেই সঙ্গে রোহিঙ্গাদের তাদের দেশে নিরাপদে ফিরিয়ে দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করছে বাংলাদেশ সরকার।