advertisement
advertisement
advertisement
advertisement

কোহলি একা বিশ্বকাপ জেতাতে পারবে না

ক্রীড়া প্রতিবেদক
২৪ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৪ মে ২০১৯ ০৯:০১
advertisement

শচিন টেন্ডুলকার বলেছেন, বিরাট কোহলি একা বিশ্বকাপ জেতাতে পারবে না। বিশ্বকাপ জিততে বাকিদেরও পারফর্ম করতে হবে বলে মনে করেন ভারতের ক্রিকেট ঈশ্বর। দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ। আর ৬ দিন পর শুরু হবে ক্রিকেটের মহাযজ্ঞ। শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে ইতোমধ্যে ইংল্যান্ড পৌঁছে গেছেন ভারত দলের খেলোয়াড়রা।

আসন্ন বিশ্বকাপে দলটির তুরুপের তাস বিরাট কোহলি। ভারত অধিনায়ককে ঘিরেই দেশটির ক্রিকেটপ্রেমীরা আরও একবার বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছেন। বিরাট কোহলি সময়ের সেরা ব্যাটসম্যান। তার দিনে পুড়ে ছাড়খাড় হয়ে যান প্রতিপক্ষ দলের বোলাররা! ভারত অধিনায়ককে বলা হয় ‘রান মেশিন’। শচিন টেন্ডুলকারের সঙ্গে তার দারুণ মিল রয়েছে! একটা সময় ছিল যখন ভারত দল পুরোপুরি নির্ভর ছিল শচিনের ওপর। শচিন ব্যর্থ মানে দলও ব্যর্থ। এখনকার চিত্রও অনেকটা সে রকমই।

যদিও দলে আরও অনেক নিয়মিত পারফরমার রয়েছেন, তার পরও কোহলির ওপর প্রত্যাশাটা একটু বেশিই থাকে। শচিন টেন্ডুলকার বলছেন, একা কখনো সব ম্যাচ জেতানো যায় না, সব টুর্নামেন্টও না। ভারতের এই কিংবদন্তি জানান, প্রতিম্যাচেই কয়েকজনকে পারফর্ম করতে হবে। দলে অবদান রাখতে হবে। শুধু একজনের ওপর নির্ভর করা যাবে না। ভারতের হয়ে ২০১১ বিশ্বকাপ জিতেছেন শচিন টেন্ডুলকার। ১৯৯৬, ১৯৯৯, ২০০৩ বিশ্বকাপে ভারতীয় ব্যাটিং অর্ডার ছিল টেন্ডুলকারনির্ভর। ঠিক সেভাবে ২০১৯ বিশ্বকাপেও দলটির ব্যাটিং অর্ডার কোহলিনির্ভর।

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক রানের রেকর্ড গড়া টেন্ডুলকার বলছেন, ‘বিশ্বকাপ জিততে হলে কয়েকজনকে অবদান রাখতে হবে। তেমন কিছু না ঘটলে সেটি হবে হতাশার।’

ইংল্যান্ড বিশ্বকাপে ভারতের শিরোপা জয়ের দারুণ সুযোগ রয়েছে। এই দলটা ভারসাম্যপূর্ণ। শক্তিশালী। প্রতিপক্ষ যে কোনো দলকে উড়িয়ে দেওয়ার সামর্থ্য রয়েছে কোহলি-ধোনিদের। ব্যাটিংয়ের পাশাপাশি বোলিং বিভাগও অনেক শক্তিশালী। কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালের মতো রিস্ট স্পিনারকে রাখা হয়েছে দলে। বিষয়টাকে ইতিবাচকভাবে দেখছেন ভারতের ক্রিকেট ঈশ্বর।

টেন্ডুলকারের বিশ্বাস, আসন্ন বিশ্বকাপে এ দুজনই ভালো করবে। বিশ্বকাপে ভারত দল : রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, বিজয় শঙ্কর, হার্দিক পান্ডিয়া, কেদার যাদব, রবিন্দ্র জাদেজা, লোকেশ রাহুল, এমএস ধোনি, দিনেশ কার্তিক, কুলদিপ যাদব, মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরা, ভুবনেশ্বর কুমার, যুযুবেন্দ্র চাহাল।

advertisement