advertisement
advertisement
advertisement
advertisement

বিএনপির প্রত্যাশা গণতন্ত্র

নিজস্ব প্রতিবেদক
২৪ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৪ মে ২০১৯ ০১:৩০

ভারতের রাষ্ট্রীয় ক্ষমতায় আবার আসছে বিজেপি। আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা না হলেও বিপুল ব্যবধানে এগিয়ে আছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। ভারতের এই জাতীয় নির্বাচনের ফল কীভাবে দেখছে বাংলাদেশের মাঠের বিরোধী দল বিএনপি।

দলটির নেতারা বলছেন, তারা মনে করছেন দ্বিতীয় মেয়াদে বিজেপি ক্ষমতায় আসায় বাংলাদেশের রাজনীতিতে নতুন মাত্রা যোগ হতে পারে। কারণ বৃহৎ গণতান্ত্রিক বন্ধুরাষ্ট্র ভারতে গণতন্ত্র থাকলেও বাংলাদেশে তা অনুপস্থিত। এই অবস্থায় বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় রাজনৈতিক দল বিএনপির সঙ্গে ক্ষমতাসীন বিজেপি ও তার সরকারের আরও নিবিড় সম্পর্ক গড়তে উদ্যোগী হবে।

advertisement

দলটির কোনো কোনো নেতা মনে করেন, ভারত সহযোগিতা করলে বাংলাদেশে গণতন্ত্র পুনর্প্রতিষ্ঠার পাশাপাশি দ্রুত সময়ের মধ্যে কারাবন্দি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াও নিঃশর্তভাবে মুক্ত হবেন। প্রতিক্রিয়া জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বরচন্দ্র রায় আমাদের সময়কে বলেন, বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্র হচ্ছে বন্ধুপ্রতিম দেশ ভারত।

তাদের নেতা নির্বাচনের যে গণতান্ত্রিক পদ্ধতি, এটাকে আমরা সম্মান করি। আমরা মনে করি, জনগণের সরাসরি ভোটে ভারতে যে নরেন্দ্র মোদির নেতৃত্বে নতুন সরকার গঠিত হতে যাচ্ছে তাকে অভিনন্দন জানাচ্ছি। আমরা আশা করছি, এখন বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক হবে জনগণের সঙ্গে জনগণের, রাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রের। অবশ্যই এই সম্পর্ক বিশেষ কোনো দলের সঙ্গে হবে না।

আশা করি, বাংলাদেশে গণতন্ত্র ফিরে আসবে। এতে ভারতও প্রতিবেশী বন্ধুরাষ্ট্র হিসেবে ভূমিকা রাখবে। বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু আমাদের সময়কে বলেন, ভারতে সরকার গঠনÑ এটা তাদের অভ্যন্তরীণ বিষয়। তার পরও ক্ষমতাসীন বিজেপি জোট ব্যাপক ব্যবধানে জয়লাভের দিকে এগিয়ে যাচ্ছে। ফলে নরেন্দ্র মোদির নেতৃত্বে দ্বিতীয় দফায় আবার বিজেপি সরকার গঠিত হতে যাচ্ছে।

তাদের দেশের জনগণ কাকে নির্বাচিত করল, তা তাদের অভ্যন্তরীণ বিষয়। তিনি বলেন, ভারত এই অঞ্চলের বড় শক্তি। দেশটিতে কোন সরকার রাষ্ট্র পরিচালনায় আসছে, তা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এর প্রভাব প্রতিবেশী দেশগুলোর ওপর পড়ে। মোদি সরকার ক্ষমতায় এলে তারা তাদের দেশের মতো বাংলাদেশ এবং আশপাশের দেশের গণতন্ত্র রক্ষায় ভূমিকা পালন করবেন বলে আশা করি।