advertisement
advertisement
advertisement
advertisement

মাশরাফির কথা মন্ত্রমুগ্ধের মতো শুনছেন অধিনায়করা!

সাইফুল ইসলাম রিয়াদ
২৪ মে ২০১৯ ০৮:৪৬ | আপডেট: ২৪ মে ২০১৯ ১৬:৪২

ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ক্রিকেট বিশ্বকাপ। ছয় দিন পরেই শুরু হবে মূল পর্বের লড়াই। এবারের ১২তম আসর বসতে যাচ্ছে যৌথভাবে ইংল্যান্ড ও ওয়েলসে। অংশগ্রহণকারী দলগুলোর ক্রিকেটাররা নিজেদের প্রস্তুতিতে শেষ আঁচড় দেওয়াতে ব্যস্ত । গতকাল সন্ধ্যায় লন্ডনে অনুষ্ঠিত হয়েছে ‘মিট দ্য ক্যাপ্টেন’ অনুষ্ঠান। এতে সব অধিনায়করা কথা বলেছেন নিজেদের শক্তি সামর্থ্য ও সম্ভাবনা নিয়ে।

অনুষ্ঠানের পরে হয়েছে অধিনায়কদের ফটোশুট। ইন্টারনেট দুনিয়ায় এই ফটোশুটের একটি ছবি ভাইরাল হয়ে যায় মুহূর্তের মধ্যে। সামাজিক মাধ্যমগুলোর নিউজফিডে ঘুরছে এই ছবিটি। কী মাহাত্ম্য এই ছবির? ছবিতে দেখা যাচ্ছে মাশরাফি সোফার হাতলে বসে কিছু একটা বলছেন, আর কোহলি-ফিঞ্চ থেকে শুরু করে সবাই সেই কথা মনোযোগ দিয়ে শুনছেন। একমাত্র আফগানিস্তান অধিনায়ক গুলবাদিন নাইবকে দেখা যাচ্ছে নিজের পোশাক ঠিক করায় ব্যস্ত।

ছবিটি নিয়েই অনেকেই মন্তব্য করেন সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে। অনেকেই এই ছবি দেখে মাশরাফিকে বলছেন সত্যিকারের নেতারা এমন। যেমন প্রান্ত নামে একজন লিখেন, ‘লিডাররা সব জায়গাতেই নেতাগিরিই করে, নেতারা সব জায়গাতেই নেতা।’ মিনহাজুল ইসলাম রনি নামে একজন লিখেন, ‘সবার চোখ ভাইয়ের দিকে।’ হিমু আক্তার নামে একজন ফেসবুকে এই ছবি দিয়ে লিখেন, ভাইয়ার (মাশরাফির) কথা মতো খেলবা ঠিক আছে?

ফটোশুটের আগে এই অনুষ্ঠানে কথা বলেন ১০ অধিনায়ক। বাংলাদেশের অধিনায়ক মাশরাফির একটি কথায় হাসির রোল পড়ে যায় সেখানে। মাশরাফি বলেন, ‘আয়ারল্যান্ডে শেষ সিরিজে আমরা অনেক ভালো খেলেছি। আমরা আশা করি, দুই তারিখে ডু প্লেসিদের বিপক্ষে ভালো খেলব। আশা করি, আমরা ভালো শুরু করব।’

ডু প্লেসিদের বিপক্ষে ভালো খেলবে এ কথা বলার পরে মাশরাফির সঙ্গে একই সোফায় বসা দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফ্লাপ ডু প্লেসি বলেন, ‘আমি আশা করি না।’ এর পরেই হাসির রোল পড়ে যায় এই অনুষ্ঠানে।

দুই তারিখ দ্য ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শুরু হবে মাশরাফিদের মাঠের লড়াই। লড়াইয়ে নামার আগে বাংলাদেশ অধিনায়ক জানিয়েছেন নিজেদের শক্তি সামর্থ্যের কথা। তবে মাশরাফির মতে, সবকিছুই নির্ভর করবে কেমন শুরু হচ্ছে তার ওপর।

মাশরাফি বলেন, ‘ক্রিকেট এমন একটি খেলা, নিজেদের দিনে যে কেউ যে কাউকেই হারাতে পারে। আমরা আত্মবিশ্বাসী, আমরা যেকোনো দলকেই হারাতে পারব। কিন্তু সবকিছুই ডিপেন্ড করবে কেমন শুরু করছি তার ওপর।’

এই অনুষ্ঠানে বিশ্বকাপে কে ফেবারিট এমন প্রশ্নে অস্ট্রেলীয় অধিনায়ক অ্যারন ফিঞ্চ বলেন, 'ভালো প্রশ্ন, আমি মনে করি বিগত কয়েক বছর ধরে ইংল্যান্ড এবং ইন্ডিয়া তাদের সর্বোচ্চ ফর্মে রয়েছে। আপনাকে অবশ্যই মানতে হবে যে, ইংল্যান্ড এখন টপ ফেভারিট।'

তবে এবারের বিশ্বকাপে টপ ফেবারিট ভাবা হচ্ছে স্বাগতিক ইংল্যান্ডকে। কিন্তু দেশটির অধিনায়ক বলছেন ভিন্নকথা। তার মতে সবাই শক্তিশালী। তিনি বলেন, 'আমার মনে হয় না কেউ কারও থেকে কম বা বেশি। এই বিশ্বকাপে ১০টি টিমই ভালো। এটি একটি অন্যরকম প্রতিযোগিতামূলক টুর্নামেন্ট হতে যাচ্ছে এবং সেখানে একটি গুণগতমানসম্পন্ন ক্রিকেট হবে। আমরা খেলার দিকে মনোযোগ দিচ্ছি।'

তবে ফেবারিট তকমা নিয়ে সাকিব আল হাসানই বলেছেন গুরত্বপূর্ণ কথা। তার মতে কেবল ফেবারিট তকমা কোনো দলকে মুকুট জেতাতে পারে না। কোন দল ফেবারিট, কে সেরা এটার জন্য অপেক্ষা করতে হবে ১৪ জুলাই পর্যন্ত। এদিনই সেরা দলের হাতে উঠবে বিশ্বসেরার ট্রফি। গায়ে লাগবে বিশ্বসেরার তকমা।