advertisement
advertisement
advertisement
advertisement

ভারতকে পাকিস্তানের নতুন হুমকি

অনলাইন ডেস্ক
২৪ মে ২০১৯ ১৫:৫৮ | আপডেট: ২৪ মে ২০১৯ ১৬:০৪

জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক অধিকারে ভারত হস্তক্ষেপ করলে এর বিরোধিতা করবে পাকিস্তান। গতকাল বৃহস্পতিবার ভারতজুড়ে মোদি ঝড়ের পর এক বিবৃতিতে এমন হুমকি দেয় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ভারতীয় সংবাদমাধ্যম জি-নিউজের প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের দাবি করেছে, রাষ্ট্রসংঘের প্রস্তাব অনুযায়ী কাশ্মীরে গণভোটের আগে সেখানে সাংবিধানিক বিশেষাধিকারে হস্তক্ষেপের অধিকার নেই ভারতের।

এদিকে বিপুল সমর্থন নিয়ে দিল্লির মসনদে ফিরেছে বিজেপি। ফের একবার প্রধানমন্ত্রী হতে চলেছেন নরেন্দ্র মোদি। নীতিগতভাবে বরাবর সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের বিরোধী বিজেপি। সংবিধানের এই অনুচ্ছেদ অনুসারেই জম্মু ও কাশ্মীরকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়া হয়েছে।

গত ১৩ মে ভারতের কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গডকড়ি বলেন, কাশ্মীরের পরিস্থিতি জটিল হওয়ায় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের বিলোপ ঘটায়নি মোদি সরকার। তবে দল যে এই অনুচ্ছেদের বিলোপের ব্যাপারে বদ্ধপরিকর, তাও জানিয়ে দেন তিনি।

নীতীন গডকড়ি  আরও বলেন, কাশ্মীরের উন্নয়নে সেখানে বিনিয়োগ দরকার। কিন্তু অকাশ্মীরি কেউ সেরাজ্যে জমি কিনতে না-পারায় বিনিয়োগ আসছে না। ফলে ক্রমশ পিছিয়ে পড়ছে রাজ্যটি।