advertisement
advertisement
advertisement
advertisement

পদত্যাগ করলেন মোদি

অনলাইন ডেস্ক
২৪ মে ২০১৯ ২১:১৫ | আপডেট: ২৫ মে ২০১৯ ০৮:৪৫

ঐতিহাসিক বিজয়ের পর ভারতের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন নরেন্দ্র মোদি। দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করে নিজের পদত্যাগপত্র জমা দেন তিনি।

গতকাল শুক্রবার ভারতের রাষ্ট্রপতি ভবনে গিয়ে প্রথমে নিজের পদত্যাগপত্র জমা দেন নরেন্দ্র মোদি। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ পরে সেটি গ্রহণ করেন।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবার এককভাবে ৩০৩টি আসন নিয়ে প্রত্যাবর্তন করেছে। অথচ দলটির গোড়াপত্তন হয় মাত্র দুজন সদস্য নিয়ে। নিরঙ্কুশ এই বিজয়ের ভাগীদার মাত্র একজনই; তিনি নরেন্দ্র দামোদার দাস মোদি।

দ্বিতীয়বার প্রধানমন্ত্রী পদে বসার আগে নিয়মমাফিক ইস্তফা দেওয়া রীতি রয়েছে ভারতীয় রাজনীতির সংবিধানে। তাই আনুষ্ঠানিকভাবে শপথগ্রহণের আগেই নিজের পদত্যাগপত্র জমা দিলেন মোদি। এর আগে তিনি ভেঙে দিয়েছেন নিজের মন্ত্রী সভাও।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, আগামী বুধবার (২৯ মে) দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন নরেন্দ্র মোদি। তাই ভোট জয়ের একদিন পরেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে পদত্যাগপত্র জমা দিলেন তিনি। শপথগ্রহণের আগ পর্যন্ত প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের কাজকর্ম চালানোর অনুরোধ করেছেন কোবিন্দকে।