advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

স্বপ্নদলের মঞ্চস্বপ্নে হেলেন কেলার

সাংস্কৃতিক প্রতিবেদক
২৫ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৫ মে ২০১৯ ০৯:১৭
advertisement

মহিয়সী নারী হেলেন কেলারের জীবন-কর্ম-স্বপ্ন-সংগ্রাম-দর্শন নিয়ে ব্যতিক্রমী প্রযোজনা ‘হেলেন কেলার’ মঞ্চস্থ করেছে নাট্য সংগঠন স্বপ্নদল। গতকাল শুক্রবার সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে নাটকটি মঞ্চস্থ হয়।

এটি রচনা করেছেন অপূর্ব কুমার কু-ু এবং নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। অভিনয়ে ছিলেন জুয়েনা শবনম। প্রযোজনা ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছেন শাখাওয়াত শ্যামল।

নাটকে দেখা যায়, দৃষ্টি, বাক ও শ্রবণ প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান স্যুলিভানের প্রেরণায় হেলেন কেলার সব নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ান। এতে হেলেন কেলারের শিক্ষয়িত্রী অ্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ভাষ্যে প্রকাশিত হয় চার্লি চ্যাপলিন-মার্ক টোয়েন-কেনেডি-আইনস্টাইন প্রমুখ বিশ্বখ্যাত ব্যক্তিত্বদের সান্নিধ্যে তার জীবনের সমৃদ্ধির কথা। উন্মোচিত হয় পাশ্চাত্যের হেলেন কেলারের জীবনে প্রাচ্যের রবীন্দ্রনাথ ঠাকুর তথা রবীন্দ্র দর্শনের প্রবল প্রভাবের প্রকৃত-স্বরূপ!

উঠে আসে নারীজাগরণ-মানবতাবাদের পক্ষে এবং যুদ্ধ-ধ্বংস-সহিংসতা-বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে তার স্পষ্ট অবস্থানের কথা। একই সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হয় মহাকালের প্রযোজনা ‘শিখ-ী কথা’। এটি ছিল নাটকের ১৭৫তম মঞ্চায়ন। সমাজের তৃতীয় লিঙ্গের মানুষের সুখ-দুঃখ কথামালা নিয়ে নাটকটি রচনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান। নির্দেশনা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, মীর জাহিদ হাসান, আনন জামান, পলি বিশ্বাস, রিপন ফরাজী, মানিক চন্দ্র, সম্রাট, সুরেলা নাজিম, মো. শাহনেওয়াজ, সৈয়দ ফেরদৌস ইকরাম, কামরুজ্জামান সবুজ, সৈয়দ লুৎফর রহমান, ইকবাল চৌধুরী, ফারুক আহমেদ সেন্টু, বিথুন আহমেদ, সাথী, সামিউল জীবন, রেদোয়ান, স্বপ্নীল, সামসুল আলম, রাসেল আহমেদ, রিফাত হোসেন জুয়েল, রাফি, মায়া, সেলিনা আহমেদ ডেইজী ও শিবলী সরকার।

advertisement