advertisement
advertisement
advertisement
advertisement

সিনেফঁদাসোতে সেরা ‘মানো আ মানো’

বিনোদন সময় ডেস্ক
২৫ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৫ মে ২০১৯ ০০:০৫
advertisement

কান চলচ্চিত্র উৎসবের ৭২ আসরে শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ সিনেফঁদাসোতে সেরা হলো ফরাসি তরুণী লুই কোরভয়জিয়ের পরিচালিত ‘মানো আ মানো’। ফলে তার প্রথম ছবি আগামীতে কান উৎসবে স্থান করে নেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায়। একই সঙ্গে পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন ১৫ হাজার ইউরো। লুই কোরভয়জিয়ের ফ্রান্সের সিনেফ্যাব্রিকের ছাত্রী। উৎসবের দশম দিন (২২ মে) বিকাল সাড়ে ৪টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টা) পালে দে ফেস্তিভাল ভবনের সাল বুনুয়েলে সিনেফঁদাসো বিভাগের বিজয়ী নাম ঘোষণা করা হয়। এ সময় মঞ্চে ছিলেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও সিনেফঁদাসো বিভাগের বিচারকদের সভাপতি ফরাসি নারী নির্মাতা ক্লেয়ার ডেনিস। এ ছাড়া ছিলেন সিনেফঁদাসো বিভাগের অন্য চার বিচারকÑ ফরাসি অভিনেত্রী স্টেসি মার্তা, ইসরায়েলি চিত্রনাট্যকার এরান কলিরিন, গ্রিক নির্মাতা পানোস এইচ. কুত্রাস ও রোমানিয়ান চলচ্চিত্র পরিচালক কাতালিন মিতুলেস্কু। পুরস্কার প্রদান শেষে দেখানো হয় বিজয়ী ছবিগুলো।

সিনেফঁদাসো বিভাগে দ্বিতীয় হয়েছে মার্কিন তরুণ রিচার্ড ভ্যানের ‘হিউ’। তিনি যুক্তরাষ্ট্রের ক্যাল আর্টসের ছাত্র। পুরস্কার হিসেবে তার হাতে এসেছে ১১ হাজার ২৫০ ইউরো। যৌথভাবে তৃতীয় হয়েছে ফিলিস্তিনের দার আল-কালিমা ইউনিভার্সিটি কলেজ অব আর্টস অ্যান্ড কালচারের শিক্ষার্থী উইসাম আল জাফারির ‘অ্যামবিয়েন্স’ ও পোল্যান্ডের পিডব্লিউএস এফটিভিটির ছাত্রী বারবারা রুপিক পরিচালিত ‘দ্য লিটল সৌল’। পুরস্কার হিসেবে তারা ভাগাভাগি করেছেন সাড়ে ৭ হাজার ইউরো।

কান উৎসবের অন্যতম পরিচালক জিলস ইয়াকব ১৯৯৮ সালে চালু করেন সিনেফঁদাসো বিভাগ। এবার বসেছিল এর ২২তম আসর। এ বিভাগে এবার জমা পড়েছিল বিশ্বের বিভিন্ন প্রান্তের ৩৬৬টি ফিল্ম স্কুলের ২ হাজার ছবি। সেগুলো থেকে সেরা ১৭টি ছবি নির্বাচিত হয়। এর মধ্যে ১৪টি কাহিনিচিত্র ও তিনটি অ্যানিমেটেড ছবি।

ক্রিটিকস উইকে সেরা ফরাসি অ্যানিমেশন

কান উৎসবের প্যারালাল বিভাগ স্যুমেন দ্যু লা ক্রিটিকস উইকে সেরা হয়েছে ফরাসি অ্যানিমেটেড ছবি ‘আই লস্ট মাই বডি’। সমালোচকদের রায়ে এটি জিতেছে নেসপ্রেসো গ্র্যান্ড প্রাইজ। ২২ মে সন্ধ্যায় বিজয়ীদের নাম ঘোষণা করা হয় কানসৈকতের পাশে হোটেল মিরামারে।

এবার ছিল ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকের ৫৮তম আসর। এতে বিচারকদের প্রধান ছিলেন কলম্বিয়ান নির্মাতা সিরো গেরা। সেরা চিত্রনাট্যের জন্য এসএসিডি পুরস্কার পেয়েছে বেলজিয়াম-গুয়াতেমালান নির্মাতা সিজার ডায়াজের ‘আওয়ার মাদারস’। হোটেল মিরামারে সকালে রাইজিং স্টার অ্যাওয়ার্ড বিতরণ করে লুই রোদোরার ফাউন্ডেশন। এবার এটি পেয়েছেন আইসল্যান্ডের অভিনেতা ইঙ্গভার সিগারোসন। হিনার পালমাসন পরিচালিত ‘অ্যা হোয়াইট, হোয়াইট ডে’ ছবিতে সাবেক পুলিশ প্রধানের চরিত্রে অভিনয় করেছেন তিনি।

নজর কেড়েছেন মল্লিকা

এইডস প্রতিরোধে তহবিল সংগ্রহের জন্য আমফার গালায় অংশ নিয়েছেন মল্লিকা শেরওয়াত। উৎসবের দশম দিনে (২২ মে) দক্ষিণ ফ্রান্সের শহরটির বিলাসবহুল পাঁচতারকা হোটেল দ্যু ক্যাপ-ইডেন-রোকে বৃহৎ দাতব্যসেবার এই আড়ম্বরপূর্ণ আয়োজনে নজর কেড়েছেন এই বলিউড অভিনেত্রী। এ নিয়ে দশমবারের মতো কান উৎসবে অংশ নিলেন মল্লিকা। ১৯ মে তিনি লালগালিচায় পা রেখে আলো কাড়েন।

advertisement