advertisement
advertisement
advertisement
advertisement

ধুনটে ভাঙনের ঝুঁকিতে সেতু ও সড়ক

নিজস্ব প্রতিবেদক,বগুড়া
২৫ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৫ মে ২০১৯ ০৯:১৮
advertisement

বগুড়ার ধুনট উপজেলায় রবিউল ইসলাম উৎসব নামে এক যুবলীগ নেতার বিরুদ্ধে বাঙ্গালী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে। প্রায় দুই সপ্তাহ ধরে বালু উত্তোলনের ফলে আট কোটি টাকা ব্যয়ে নির্মিত একটি সেতু ও সড়ক ভাঙনের ঝুঁকিতে পড়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, ২০০৯ সালে বিলচাপড়ি গ্রামে বাঙ্গালী নদীর ওপর সেতু নির্মাণ করা হয়। নদীর মাঝে এ সেতুর ১৪টি পিলার রয়েছে। সেতুর দক্ষিণ পাশে ৩০০ মিটার দূরে দুটি খনন যন্ত্র দিয়ে অবাধে বালু উত্তোলন করছেন এলাঙ্গী ইউনিয়ন যুবলীগের সদস্য বিলচাপড়ি গ্রামের রবিউল ইসলাম উৎসব। প্রায় দুই সপ্তাহ আগে থেকে নদীর বুকে খননযন্ত্র বসিয়ে বালু উত্তোলন করায় পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। বর্তমানে নদীর পানি শুকিয়ে গেছে। তাই ভাঙনের কোনো আলামত নেই। কিন্তু বর্ষাকালে যখন নদীতে পানি আসবে, তখন বালু উত্তোলনের বিরূপ প্রভাব দেখা দিবে।

এ বিষয়ে যুবলীগ নেতা রবিউল ইসলাম উৎসব বলেন, নদী থেকে বালু তুলে স্থানীয় একটি পাকা সড়ক নির্মাণ কাজের ঠিকাদারের কাছে বিক্রি করছি। এলাকার উন্নয়ন কাজে এ বালু ব্যবহৃত হচ্ছে। বালু তোলার কারণে সেতুর ক্ষতি হওয়ার কোনো আশঙ্কা নেই। এলাকার কিছু মানুষ শত্রুতা করে তার বিরুদ্ধে অভিযোগ করছে। ধুনট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জিনাত রেহানা বলেন, বাঙ্গালী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের মৌখিক অভিযোগ পেয়েছি। সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।