advertisement
advertisement
advertisement
advertisement

অ্যানালগ মডেলের এক্সরে মেশিনটি ১০ বছর ধরে নষ্ট

নিকলী প্রতিনিধি
২৫ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৫ মে ২০১৯ ০৯:৩৪
advertisement

কিশোরগঞ্জের নিকলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৯৬৪ সালের এ্যানালগ মডেলের এক্স-রে মেশিনটি প্রায় ১০ বছর ধরে অকেজো হয়ে পড়ে আছে। মেশিনটি মেরামত করাও সম্ভব নয় বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। উপজেলার প্রায় ৩ লাখ মানুষের স্বাস্থ্যসেবা পাওয়ার ভরসাস্থল এ হাসপাতালে নতুন এক্স-রে মেশিন চাওয়া হয়েছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে।

২০০৩ সালে এক্স-রে মেশিনটি স্থাপন করা হয় হাসপাতালের একটি পুরাতন কক্ষে। সেই থেকে ২০০৯ সাল পর্যন্ত কয়েকবার এ মেশিনে যান্ত্রিক গোলযোগ দেখা দেয়। বেশ কয়েকবার মেরামত করিয়ে সেবা কার্যক্রম চললেও ২০১০ সালের শুরুতেই মেশিনটি পুরোপুরি অকেজো হয়ে পড়ে। মেরামতের জন্য কয়েকবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়।

পুরাতন মডেলের হওয়ায় এক্স-রে মেশিনটি মেরামতের মাধ্যমে সচল করা যাচ্ছে না বলে জানিয়েছে হাসপাতাল কর্তপক্ষ। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এ.ডি মাহমুদ (আসাদ) জানান, এক্স-রে মেশিনটি ১৯৬৪ সালের এ্যানালগ মডেলের। বর্তমানে এর কোনো পার্টস বা যন্ত্রাংশ পাওয়া যায় না। সে কারণে আর মেরামত করা সম্ভব নয়। ঊর্ধ্বতন কর্তপক্ষকে নতুন একটি এক্স-রে মেশিন সরবরাহের জন্য জোর তাগিদ দেওয়া হচ্ছে।

advertisement