advertisement
advertisement
advertisement
advertisement

কার্যকর আইনি ব্যবস্থা নিন

নিজস্ব প্রতিবেদক
২৫ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ২৫ মে ২০১৯ ০৯:২৬
advertisement

রাজধানীর বনানীর এফআর টাওয়ারে ভয়াবহ অগ্নিকা-ে ২৭ প্রাণহানির ঘটনায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সাবেক চেয়ারম্যান মো. হুমায়ুন খাদেমসহ অর্ধশতাধিক কর্মকর্তা-কর্মচারী দায়ী। ওই ঘটনায় গঠিত একটি তদন্ত কমিটি অভিযুক্তদের বিরুদ্ধে নকশা অনুমোদনে বিধি লঙ্ঘন এবং ভবন নির্মাণের ক্ষেত্রে দায়িত্বে ত্রুটিবিচ্যুতির প্রমাণ পেয়েছে। গত বুধবার গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম মন্ত্রণালয়ের সভাকক্ষে এ তদন্ত প্রতিবেদন প্রকাশ করেন।

এ বিষয়ে সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ গতকাল আমাদের সময়কে বলেন, এই অপরাধের সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনা হবে বলে জানিয়েছেন গণপূর্তমন্ত্রী। যাদের জন্য এ রকম বড় ক্ষতি হলো, অনেকের জীবন গেল, তাদের অবশ্যই আইনের আওতায় আনতে হবে। আমার বিশ্বাস, তদন্তে যা বেরিয়ে এসেছে, তার ওপর ভিত্তি করেই মন্ত্রী কার্যকর আইনি ব্যবস্থা নেবেন।

তিনি বলেন, এই প্রতিবেদন যেন প্রতিবেদনের ভেতরেই সীমাবদ্ধ না থাকে। জড়িতদের আইনের আওতায় আনতে হবে। ভবিষ্যতে যেন এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি আর না হয়। তিনি আরও বলেন, রাজধানীর আরও অনেক বিল্ডিংয়ের প্ল্যান যেভাবে দেওয়া হয়, সেভাবে নির্মাণ করা হচ্ছে না। অনেক অনিয়মের মধ্য দিয়ে ভবন তৈরি হচ্ছে। এসব কাজের সঙ্গে ভবন মালিক বা রাজউক কর্মকর্তা যেই জড়িত হোক না কেন, তাদের আইনের আওতায় আনতে হবে।

ব্যারিস্টার শফিক বলেন, দেশে আইন আছে। আইনের প্রয়োগ করতে হবে। যারা আইন ভঙ্গ করছে, তাদের বিরুদ্ধে আইন কঠোরভাবে প্রয়োগ করতে হবে। আর আইন প্রয়োগের দায়িত্ব যাদের হাতে, সেই রাজউক কর্তৃপক্ষও কোনো অনিয়ম করলে তাদের ছাড় দেওয়া যাবে না।

advertisement